মঙ্গলবার ৪, অক্টোবর ২০২২
EN

আইএইএ-এর সকল পরিদর্শন বন্ধের আহ্বান জানালেন রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি টেকসই পরমাণু চুক্তিতে পৌঁছানোর জন্য তার দেশের পরমাণু স্থাপনায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-এর সকল পরিদর্শন কার্যক্রম বন্ধের আহ্বান জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে জোর দিয়ে তিনি বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ পথে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, বহু বছর ধরে আইআইএ ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করছে এবং ক্যামেরাগুলো সচল রয়েছে। তিনি আরো বলেন, ইরান হচ্ছে একমাত্র পক্ষ যারা ২০১৫ সালে সই হওয়া পরমাণু চুক্তিতে অনড় রয়েছে। তিনি বলেন, ভবিষ্যতে যদি পরমাণু চুক্তি করতে হয় তাহলে তাতে নিরাপত্তা রক্ষাকবচের ব্যবস্থা করতে হবে; তা না হলে তা টেকসই হবে না।

প্রেসিডেন্ট রায়িসি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নতুন করে ইরানের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে তাতে পরিষ্কারভাবে প্রমাণিত হয় যে, তারা ইরানের সাথে পরমাণু সমঝোতায় পৌঁছাতে আন্তরিক নয়।

তিনি বলেন, যদি মার্কিন কর্মকর্তারা সত্য বলেন এবং সৎ হয়ে থাকেন তাহলে তাদেরকে পরমাণু সম্পর্কিত সকল বাধ্যবাধকতা মেনে চলতে হবে। কিন্তু তারা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেইনি বরং ভিয়েনা সংলাপ চলার মধ্যেই নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে। তিনি বলেন, শুধু কথা এবং দাবি-দাওয়া দিয়ে আস্থা অর্জন করা যায় না, এর জন্য অবশ্যই প্রমাণ দেখাতে হবে। তথ্যসূত্র : পার্সটুডে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *