সোমবার ৬, ডিসেম্বর ২০২১
EN

আইএসের বিরুদ্ধে তালেবানের অভিযানে নিহত ৪

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে তৎপর উগ্রবাদী গোষ্ঠী আইএসের গোপন আস্তানায় অভিযান চালিয়েছে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠী।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে তৎপর উগ্রবাদী গোষ্ঠী আইএসের গোপন আস্তানায় অভিযান চালিয়েছে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠী।

তালেবানের প্রাদেশিক পুলিশপ্রধান আব্দুল গাফফার মোহাম্মাদি গতকাল সোমবার জানিয়েছেন, অভিযানে অন্তত আইএসের চার উগ্রবাদী নিহত এবং ১০ জনকে আটক করা হয়েছে। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় কান্দাহার প্রদেশের বিভিন্ন এলাকায় আইএসের সম্ভাব্য আস্তানা টার্গেট করে বহু অভিযান চালানো হয়েছে।

আব্দুল গাফফার মোহাম্মাদি জানান, নিহত চার উগ্রবাদীর মধ্যে একজন তাদের আস্তানায় বোমা বিস্ফোরণের মাধ্যমে নিজেকে উড়িয়ে দিয়েছেন। পরে তালেবানের একজন কর্মকর্তা জানিয়েছেন, আইএসবিরোধী অভিযানের সময় ক্রসফায়ারে পড়ে দুজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

আফগানিস্তান জুড়ে আইএস একের পর এক বোমা হামলা চালানোর পর তালেবান গোষ্ঠী এই অভিযান শুরু করেছে। গতকাল সকালের দিকেও আইএস উগ্রবাদীরা রাজধানী কাবুলের উপকণ্ঠে হামলা চালায়। গত সপ্তাহে কাবুলে একটি মিনিবাসে চালানো বোমা হামলার দায়িত্ব স্বীকার করেছে তাকফিরি এই গোষ্ঠী। এছাড়া, আফগানিস্তানের হাজারা শিয়া সম্প্রদায়ের ওপর এই গোষ্ঠী বিভিন্নভাবে হামলা চালিয়ে আসছে।

১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর আইএস সন্ত্রাসীরা নাশকতামূলক হামলা চালিয়ে আসছে। অনেক পর্যবেক্ষক বলছেন, ক্ষমতাসীন তালেবানকে অস্থিতিশীল করার জন্য আমেরিকার উসকানিতে আইএস এই সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে। ইরাক ও সিরিয়া থেকে মার্কিন বাহিনী আইএস উগ্রবাদীদেরকে আফগানিস্তানে পুনর্বাসন করেছে। সূত্র : পার্সটুডে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *