রবিবার ২৩, জানুয়ারী ২০২২
EN

আগামীকাল রাজপথে ‘লাল কার্ড’ নিয়ে থাকবেন শিক্ষার্থীরা

আগামীকাল শনিবার (৪ ডিসেম্বর) বেলা ১২টায় পরবর্তী কর্মসূচি হিসেবে রামপুরা ব্রিজ এলাকায় লাল কার্ড প্রদর্শন করা হবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা নিরাপদ সড়ক ও সারাদেশে বাসে হাফ পাসের দাবিতে ছুটির দিনও রাজধানীতে বিক্ষোভ করেছে।

আজ শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে রামপুরা ব্রিজের ওপর চলা এই বিক্ষোভ থেকে সড়কে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়।

আগামীকাল শনিবার (৪ ডিসেম্বর) বেলা ১২টায় পরবর্তী কর্মসূচি হিসেবে রামপুরা ব্রিজ এলাকায় লাল কার্ড প্রদর্শন করা হবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। একইসঙ্গে সারাদেশে শিক্ষার্থীদের হাফ পাসের দাবি জানান তারা।

লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা দিয়ে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাব।

রাজপথে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করছি। এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেই চিন্তা মাথায় নিয়ে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এর আগে নিরাপদ সড়ক ও সারাদেশে বাসে হাফ ভাড়া বা হাফ পাসের দাবিতে শুক্রবার সকাল পৌনে ১১টা থেকে রামপুরা ব্রিজের ওপরে পুলিশ বক্সের বিপরীত পাশে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। একইসঙ্গে সারাদেশে শিক্ষার্থীদের হাফ পাসের দাবি জানান তারা।

এ সময় রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীরা রামপুরা ব্রিজে কাছে বিক্ষোভ করেন।

ঘটনাস্থলে যেন কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ রাখা হচ্ছে। পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়।

কিন্তু বিকালে তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ৯ দফা দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের একটি দল।

তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, ‘হাফ’ ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *