মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

আত্মকর্মসংস্থান সৃষ্টি-বেকারত্ব দুরীকরণে কাজ করে যাচ্ছে জামায়াত

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান বলেছেন, করোনার নেতিবাচক প্রভাবে শুধু বাংলাদশ নয় বরং গোটা বিশ্বই বিপর্যস্ত হয়ে পড়েছে। আমাদের দেশে অনেক মানুুষ কর্মহীন হয়েছেন। ফলে বেকারত্ব, দারিদ্র ও কর্মহীনতা আগের তুলনায় আশঙ্কাজনকভাবে বেড়েছে।

ডা. শফিকুর রহমান...jpg

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান বলেছেন, করোনার নেতিবাচক প্রভাবে শুধু বাংলাদশ নয় বরং গোটা বিশ্বই বিপর্যস্ত হয়ে পড়েছে। আমাদের দেশে অনেক মানুুষ কর্মহীন হয়েছেন।

ফলে বেকারত্ব, দারিদ্র ও কর্মহীনতা আগের তুলনায় আশঙ্কাজনকভাবে বেড়েছে। কিন্তু সরকার এসব কর্মচ্যুত ও অসহায় মানুষের আত্মকর্মসংস্থানের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি।

এমতাবস্থায় জামায়াত একটি আদর্শবাদী, গণমুখী ও দায়িত্বশীল রাজনৈতিক দল হিসাবে কর্মহীন মানুষকে আত্মনির্ভরশীল করতে সহযোগিতার হাত বাড়িয়েছে।

তিনি সমাজের সুবিধাবঞ্চিত মানুষের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে সরকার, বেসরকারি ও দাতাসংস্থাসহ সমাজের বিত্তবান মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

তিনি আজ রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের কাফরুল থানা পশ্চিম ও মিরপুর থানা পূর্ব পৃথকভাবে আয়োজিত কোভিডে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ব্যবসায়ীদের মধ্যে রিক্সা, স্কুল ভ্যান, সবজি ভ্যান, টাইলস কাটার মেশিন ও সুইং মেশিন এবং শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কাফরুল থানা আমীর আব্দুল মতিন খান ও মিরপুর থানা পূর্ব আমীর শাহ আলম তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমীর আব্দুর রহমান মুসা এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম ও কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য এবং ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি লস্কর মোঃ তসলিম।

উপস্থিত ছিলেন কাফরুল উত্তর থানার নায়েবে আমীর একেএম তৌফিকুল হক, সেক্রেটারি খান হাবিব মোস্তফা, মিরপুর পূর্ব সেক্রেটারি আনিসুর রহমান, জামায়াত নেতা আব্দুর রকীব, জাহাঙ্গীর আলম, ফিরোজ আলম, ছাত্রশিবিরের সাবেক কার্যকরি পরিষদ সদস্য এস এম রায়হান উদ্দিন, সুলতান মাহমুদ ও আওয়াল হোসেন প্রমূখ।

আমীরে জামায়াত বলেন, জামায়াত কোন ক্ষমতাকেন্দ্রীক ও উচ্চাভিলাষী রাজনৈতিক সংগঠন নয় বরং প্রতিষ্ঠালগ্ন থেকেই জামায়াতে ইসলামী মানবতার কল্যাণে ও গণমানুষের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আমরা আত্মকর্মসংস্থান সৃষ্টি, বেকারত্ব দুরীকরণ, শিক্ষা উন্নয়ন, জনগণের মধ্যে নৈতিক মূল্যবোধ সৃষ্টি ও চর্চায় উদ্বুদ্ধকরণসহ মানুষের জাগতিক ও আধ্যাত্মিক উন্নয়নে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছি। একই সাথে আমরা সমৃদ্ধ জাতি গঠন ও ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায়ও বদ্ধপরিকর।

তাই দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে হলে সকলকে ইসলামের পতাকাতলে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি দেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করতে সকলকে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তোলার আহবান জানান।

তিনি বলেন, মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে তাপমাত্রা অনেকটা কমে গেছে। ফলে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ও শ্রমজীবি মানুষ শীতে কষ্ট পাচ্ছেন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কয়েক দিনের মধ্যেই সারাদেশে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তাই চলমান এই নিম্নমূখী তাপমাত্রা আরও ব্যাপকভাবে হ্রাস পেতে পারে।

কিন্তু শীতার্ত মানুষের দুর্দশা লাঘবে সরকারের কোন প্রাক প্রস্তুতি লক্ষ্য করা যাচ্ছে না। এমতাবস্থায় আমরা শীতার্ত মানুষের দুর্দশা লাঘবে সীমিত সামর্থ নিয়ে এগিয়ে এসেছি। এতে ন্যুনতম কেউ উপকৃত হলে আমাদের শ্রম সার্থক হয়েছে বলে মনে করবো।

তিনি শীতার্থ মানুষের সাহায্যে এগিয়ে আশার জন্য সরকার, সকল রাজনৈতিক দল, দাতা সংস্থাসহ সমাজের বিত্তবান মানুষের প্রতি আহবান জানান। ( প্রেস বিজ্ঞপ্তি)

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *