বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ মঙ্গলবার। ২০১৮ সালের ৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতি বছরের ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস পালনের সিদ্ধান্ত হয়। সারাবিশ্বের শিক্ষা ব্যবস্থার বিষয়ে অগ্রাধিকার দিয়ে ইউনেস্কো এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘জনকল্যাণের বিনিয়োগ এবং শিক্ষাকে অগ্রাধিকার দিন’।

আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিবসটি উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাণী দিয়েছেন।

বাণীতে তিনি জানান, মানব জীবনের মৌলিক অধিকারগুলোর মধ্যে শিক্ষা একটি। সমাজ, অর্থনীতি এবং প্রতিটি ব্যক্তির সম্ভাবনার ভিত্তি এটি। কিন্তু পর্যাপ্ত বিনিয়োগ ব্যতীত এই সম্ভাবনা বিকশিত হওয়ার পূর্বেই ঝরে পড়ছে। এ বিষয়টি আমার নিকট পীড়াদায়ক যে, অনেক সরকারি নীতিমালা ও আন্তর্জাতিক সহযোগিতা বিধিবিধান সমূহে শিক্ষাকে কম অগ্রাধিকার দেওয়া হয়েছে।

জাতিসংঘ মহাসচিব জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৪ অর্জনের লক্ষ্যে বিনিয়োগ গুরুত্বপূর্ণ। শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বানের পাশাপাশি শিক্ষা অনুকূল আন্তর্জাতিক অর্থায়ন সুবিধা চালু করার ফলশ্রুতিতে এক্ষেত্রে দেশীয় ও আন্তর্জাতিক অর্থায়ন নতুন করে বেগবান হয়েছে।

শিক্ষা গ্রহণের পথে অন্তরায় সৃষ্টিকারী সব বৈষম্যমূলক আইন এবং চর্চা বাদ দেওয়ার আহ্বান জানিয়ে তিনি জানান, ২০২৩ সালে অনুষ্ঠিতব্য এসডিজি সম্মেলন এবং ২০২৪ সালের সম্মেলনের প্রস্তুতিমূলক কার্যক্রমের মূল বিষয় হিসেবে শিক্ষাকে তুলে ধরতে হবে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *