মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করলো তালেবান

নানা নাটকীয়তার পর আফগানিস্তানে নতুন অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। মঙ্গলবার নতুন সরকারের বেশ কয়েকজন মন্ত্রীর নামও ঘোষণা করেছে তারা।

নানা নাটকীয়তার পর আফগানিস্তানে নতুন অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। মঙ্গলবার নতুন সরকারের বেশ কয়েকজন মন্ত্রীর নামও ঘোষণা করেছে তারা। খবর আল জাজিরা, বিবিসির।

তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন। তিনি জানান, নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।

সাংবাদিকদের মুজাহিদ বলেন, তালেবানের একজন সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দের উপনেতা হবেন। আর সিরাজুদ্দিন হাক্কানিকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে। তিনি হাক্কানি নেটওয়ার্কের প্রধান।

মুজাহিদ আরও বলেন, আমরা জানি আমাদের দেশ নতুন একটি সরকারের জন্য অপেক্ষা করছিল। প্রায় তিন সপ্তাহ আগে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

তবে গোষ্ঠী দ্বন্দ্বের কারণে বারবার পেছায় সরকার গঠন। তবে মঙ্গলবার এই ভারপ্রাপ্ত মন্ত্রিসভা ঘোষণার মধ্য দিয়ে একটি তালেবান সরকার গঠনের পথ প্রশস্ত হলো।

নতুন সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন মোল্লা ইয়াকুব। এছাড়া মোল্লা আব্দুল সালাম হানাফিকে দ্বিতীয় উপনেতা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *