বুধবার ১৯, জানুয়ারী ২০২২
EN

আফগানিস্তান প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক চায়: তালেবান

প্রতিবেশী দেশসমূহ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক দেশের সঙ্গে আফগানিস্তান সুশাসন ও সম্পর্কের নতুন অধ্যায় খুলবে বলে জানিয়েছেন তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

আফগানিস্তানে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, তালেবান কাউকে গ্রেফতার কিংবা হত্যা করার জন্য ক্ষমতা গ্রহণ করেনি। 

এক ভিডিও কনফারেন্সে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা আফগান নাগরিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এমন মন্তব্য করেন। 

আমির খান মুত্তাকি বলেন, আফগানিস্তানকে রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন রাখলে কারও স্বার্থ হাসিল হবে না। তাদের সরকার বিশ্বের কোনো দেশের জন্য হুমকি সৃষ্টি করবে না।

এ সময় তিনি বলেন,  প্রতিবেশী দেশসমূহ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক দেশের সঙ্গে আফগানিস্তান সুশাসন ও সম্পর্কের নতুন অধ্যায় খুলবে। 

আগস্টের মাঝামাঝি সময়ে কাবুলে পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকারের পতনের কথা উল্লেখ করে মুত্তাকি বলেন, ইসলামিক আমিরাত বাহিনী আলোচনার মাধ্যমে কাবুলে প্রবেশ করতে চেয়েছিল।

কিন্তু পূর্ববর্তী প্রশাসনের নিরাপত্তা বাহিনীগুলো পালিয়ে যায়, যার ফলে কাবুলে ক্ষমতার শূন্যতা তৈরি হয়। আর এ কারণে কাবুলের বাসিন্দারা ইসলামিক আমিরাত বাহিনীকে নিরাপত্তা বজায় রাখতে শহরে প্রবেশের জন্য অনুরোধ করে। 

তালেবান সরকারের এই পররাষ্ট্রমন্ত্রী তাদের পূর্বের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, ইসলামিক আমিরাত জাতীয় ঐক্যের বার্তা নিয়ে কাবুলে প্রবেশ করেছে।

কাউকে হত্যা কিংবা আটক করার কোনো পরিকল্পনা তাদের নেই। সাবেক বিরোধীদের অনেকে এখন ইসলামিক আমিরাতের ছায়াতলে মর্যাদাপূর্ণ জীবনযাপন করছেন বলেও উল্লেখ করেন তিনি। 

তালেবান সরকারের এই শীর্ষ কূটনীতিক বলেন, আফগানরা তাদের নিজের দেশে একটি সুন্দর জীবন পাওয়ার যোগ্য।

নতুন সরকার চায় না, তার নাগরিকদের, বিশেষ করে শিক্ষিত এবং পেশাদার ক্যাডাররা ইউরোপে অভিবাসন করতে উৎসাহিত হোক বা বাধ্য হোক।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *