সোমবার ১৫, অগাস্ট ২০২২
EN

‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আয়োজিত ৫২তম বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে। আজ রবিবার বেলা ১১টার কিছু পরে মোনাজাত শুরু হয়।

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আয়োজিত ৫২তম বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে। আজ রবিবার বেলা ১১টার কিছু পরে মোনাজাত শুরু হয়।

হেদায়ীত বয়ান শেষে আখেরি মোনাজাত শুরু করেন দিল্লির জামে মসজিদের (মারকাজ) শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমেদ। আবেগঘন এই মোনাজাতে 'আমিন আমিন' ধ্বনিতে প্রকম্পিত হয়ে উঠে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা। মোনাজাতে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করা হচ্ছে।

আখেরি মোনাজাত উপলক্ষে আজ গাজীপুর সিটি করপোরেশনের সব কর্মকতা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়। এ ছাড়া গাজীপুর জেলা ও সব উপজেলা এবং ঢাকা জেলার সাভার ও ধামরাই উপজেলার সব চিকিৎসকের ছুটিও বাতিল করা হয়। এসব চিকিৎসকের ইজতেমায় আগতদের স্বাস্থ্যসেবায় দায়িত্ব দেওয়া হয়।

গাজীপুরের পুলিশ সুপার হারুন-অর-রশিদ জানান, মোনাজাত উপলক্ষে টঙ্গী ও এর আশপাশের এলাকার কল-কারখানা কর্তৃপক্ষ আজ ছুটি ঘোষণা করে। মোনাজাত উপলক্ষে নেওয়া হয় পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

তিনি আরও জানান, প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়। আকাশে টহল দেয় র‌্যাবের হেলিকপ্টার।

তাবলিগের ৬ অছুল—কালেমা, নামাজ, এলেম-জিকির, একরামুল মুসলিমিন, সহিনিয়ত ও তাবলিগ নিয়ে বিশ্ব ইজতেমার দেশি-বিদেশি শীর্ষ মুরব্বিরা ময়দানে সমবেত মুসল্লিদের উদ্দেশে বয়ান করে থাকেন। এসব বয়ান সঙ্গে সঙ্গে বাংলা, মালে, হিন্দি, আরবি, উর্দু, ফারসিসহ বিভিন্ন ভাষায় তরজমা করা হয়।

আজ রবিবার আখেরি মোনাজাতের শেষ দিনে ময়দানের মূল মঞ্চ থেকে হেদায়েতি বয়ান অনুষ্ঠিত হয়। সকাল ১০টার পর একটানা বয়ান শুরু হয় এবং আখেরি মোনাজাতের ঠিক পূর্ব মুহূর্ত পর্যন্ত বয়ান চলে।

মোনাজাতে মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে রেলওয়ে কর্তৃপক্ষ। আবহাওয়া অনুকূলে থাকায় প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন।

এমএনজে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *