রবিবার ২৯, মে ২০২২
EN

আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে বাংলাদেশে আজ শনিবার রাষ্ট্রীয় শোক পালন করা হবে। আজ দেশের সব ধরনের প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ছাড়া তাঁর রুহের মাগফিরাত কামনা করে বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আগামীকাল শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে। এ উপলক্ষে শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন ও বিদেশে বাংলাদেশের মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

রাষ্ট্রীয় শোক জারি করে ওই প্রজ্ঞাপনে জানানো হয়, শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রুহের মাগফিরাত কামনা করে বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। পাশাপাশি অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন প্রেসিডেন্ট নাহিয়ান। আমিরাতের সরকারি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

নাহিয়ানের মৃত্যুতে আমিরাতে পতাকা অর্ধনমিত রেখে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেওয়া হয়েছে। এ ছাড়াও কেন্দ্রীয় এবং স্থানীয় পর্যায়ের সব সরকারি সংস্থা ও বেসরকারি সেক্টর তিনদিনের জন্য বন্ধ থাকবে।

আমিরাতের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, সে ব্যাপারে তাৎক্ষণিক কোনো ঘোষণা আসেনি। তবে খুব শিগগিরই নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *