মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

আরেকটি ইতিহাস গড়তে মরিয়া টাইগাররা

প্রথম টেস্টে দুর্দান্ত জয়ের পর উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য ইতিহাস গড়া। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে নতুন করে ইতিহাস লিখতে চায়  টাইগাররা।

প্রথম টেস্টে দুর্দান্ত জয়ের পর উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য ইতিহাস গড়া। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে নতুন করে ইতিহাস লিখতে চায়  টাইগাররা। 

সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। যা নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট জয়। এমনকি নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ৩৩ ম্যাচ খেলে প্রথম জয়ের স্বাদ পায় টাইগাররা।   

প্রথম টেস্টের পাঁচ দিনই স্বাগতিকদের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছিল বাংলাদেশ। সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়াও এই সাফল্য পায় টাইগাররা।

সিরিজে বাংলাদেশ এখন ১-০ ব্যবধানে এগিয়ে। পরের ম্যাচে ড্র করলেই বিদেশের মাটিতে জিম্বাবুয়ের ছাড়া বড় কোনো দলের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। দলগত পারফরম্যান্সে প্রথম টেস্ট জিতেছিল টাইগাররা। যে কারণে এখন অনেক  আত্মবিশ্বাসী বাংলাদেশ শিবির। বড় ফরম্যাটে দীর্ঘদিন ভালো করতে না পারা ইবাদত হোসেন এ ম্যাচে নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন। দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি। যা বাংলাদেশের পক্ষে পেসারদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। তবে বিদেশের মাটিতে বাংলাদেশের পক্ষে পেসারদের সেরা পারফরম্যান্স। এমন পারফরম্যান্সের সুবাদে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ।

অবশ্য ক্রাইস্টচার্চে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বাংলাদেশকে। এই ভেন্যুতে আট ম্যাচ খেলে মাত্র ১টি ম্যাচ হেরেছে কিউইরা। ভেন্যুটি স্বাগতিকদের পয়মন্ত হিসেবে পরিচিত।

বাংলাদেশের  প্রথম টেস্ট জেতা ভেন্যু মাউন্ট মাঙ্গানুই অপেক্ষাকৃত নতুন মাঠ ছিল, যেখানে এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট ম্যাচ আয়োজন হয়েছে। বিশেষ করে ইবাদত হোসেন এটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন।

নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার রস টেলর বলেন, ‘আগের ম্যাচে বাংলাদেশের বোলাররা  চাপ সৃষ্টি করে। আমাদের অনেক খেলোয়াড় তাদের ক্যারিয়ারের বেশিরভাগ সময় রিভার্স সুইংয়ের মুখোমুখি হয়নি। এটি সম্ভবত শুধু ঘরোয়া ক্রিকেটে হয়েছে। ক্রাইস্টচার্চের কন্ডিশন আমাদের জন্য  অনেক বেশি সহায়ক হবে। যে সহায়তা মাউন্ট মাঙ্গানুইতে পেয়েছে বাংলাদেশ।’

সাফল্যে আত্মবিশ্বাসী বাংলাদেশি পেসার তাসকিন আহমেদ বলেন, ‘গতকাল বৃষ্টির জন্য আমাদের অনুশীলন সেশনটি হয়নি। তবে আমরা ভালো জিম সেশন করেছি। আজকের অনুশীলনটা ভালো ছিল। আর আবহাওয়া একটু আলাদা। ঠান্ডাটা একটু বেশি, বাতাসটা একটু শক্তিশালী। তবে আজ অনুশীলনে আমরা যতটুকু পেরেছি মানিয়ে নিয়েছি। এখন আমরা আশাবাদী।’

এদিকে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন আসছে। আঙুলের ইনজুরিতে পড়ে দ্বিতীয় ম্যাচ থেকে ছিটকে গেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। তাঁর পরিবর্তে টেস্ট অভিষেক হচ্ছে নাঈম শেখের। 

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ফজলে রাব্বি মাহমুদ, লিটন দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয় ও নাঈম শেখ।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *