রবিবার ২৯, মে ২০২২
EN

ইলন মাস্কের টুইটার কেনার চুক্তি স্থগিত

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কিনে নেওয়ার চুক্তি সাময়িকভাবে স্থগিতের ঘোষণা দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনকুবের ও ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটারে স্প্যাম এবং ভুয়া অ্যাকাউন্টের পরিসংখ্যানের ব্যাপারে বিস্তারিত তথ্য না আসা পর্যন্ত এই চুক্তি স্থগিত থাকবে বলে জানিয়েছেন তিনি।

জনপ্রিয় এই মাধ্যমে স্প্যাম বা ভুয়া অ্যাকাউন্ট প্রকৃতপক্ষে ৫ শতাংশের কম ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়। সেই দাবির পক্ষে বিস্তারিত তথ্য পাওয়া পর্যন্ত চুক্তিটি স্থগিত থাকবে বলে শুক্রবার এক টুইট বার্তায় জানিয়েছেন ইলন মাস্ক।

টুইটে মাস্ক বলেছেন, ‌‌‘স্প্যাম/ভুয়া অ্যাকাউন্ট প্রকৃতপক্ষে ৫ শতাংশেরও কম ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে, এমন হিসাবের বিস্তারিত তথ্য ঝুলে থাকায় টুইটারের চুক্তি সাময়িকভাবে মুলতবি করা হয়েছে।

এপ্রিলের শেষ দিকে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দেন ইলন মাস্ক। এজন্য ব্যাংক থেকে ইতোমধ্যে বিপুল পরিমাণ ঋণও নিয়েছেন তিনি।

সেই ঋণ পরিশোধজনিত চাপ কমাতে কোম্পানির দায়িত্ব গ্রহণের পর বেশ কয়েকজন কর্মীকে মাস্ক ছাঁটাই করবেন বলে গুজব ছড়িয়েছিল; কিন্তু ক্রয় বিষয়ক চুক্তি স্থগিত করায় দ্রুত কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা আপাতত নেই বলেই ধারণা করা হচ্ছে।

মাস্কের সাম্প্রতিক এই টুইট এবং এ সম্পর্কে বিস্তারিত জানতে তার প্রতিনিধি ও মালিকানাধীন কোম্পানি টেসলার মুখপাত্র এবং টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাাযোগ করেছিল রয়টার্স। কিন্তু কেউই মন্তব্য করতে রাজি হননি।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক বরাবরই নিজেকে বাক স্বাধীনতার পক্ষে বলে দাবি করেন। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধেও সোচ্চার তিনি।

গত মাসে টুইটার কেনার সিদ্ধান্ত ঘোষণার পাশপাশি মাস্ক বলেছিলেন, টুইটারের মালিক হওয়ার পর এই মাইক্রোব্লগিং সাইটের সব ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলার ব্যাপারটিকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন তিনি।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *