বুধবার ১০, অগাস্ট ২০২২
EN

উত্তরাঞ্চলে বৃষ্টি, তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত

বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরে রাত থেকে ভোর পর্যন্ত শুরু হয় হালকা ও মাঝারি বৃষ্টিপাত। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জেলার জনজীবন।

বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরে রাত থেকে ভোর পর্যন্ত শুরু হয় হালকা ও মাঝারি বৃষ্টিপাত। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জেলার জনজীবন।

কয়েকদিনের তুলনায় বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উত্তর থেকে বয়ে আসা হিমেল হাওয়ার দাপটও।

এদিকে বৃষ্টির কারণে বেড়ে গেছে শীতের তীব্রতা। বৃষ্টির কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের সাধারণ মানুষ। হিমেল বাতাসের সঙ্গে বৃষ্টি যোগ হওয়ায় বেড়েছে শীতের প্রকোপ।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন সংবাদ মাধ্যমকে জানান, বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.০ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৫ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩-৪ কি.মি., তবে বেলা বাড়ার সাথে সাথে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১০ কিলোমিটার পর্যন্ত উন্নীত হতে পারে।

তিনি আরও জানান, মেঘ পুরোপুরি কেটে না যাওয়ায় আজও দেশের এক বা দুই স্থানে হালকা বৃষ্টি হতে পারে।

দেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১ দশমিক ২ (সকাল), ৯ দশমিক ৮ (দুপুর) ও ৭ দশমিক ০ (সন্ধ্যায়) মোট ১৮ মিলিমিটার।

গত ৫ বছরে জানুয়ারি মাসে দিনাজপুরে মোট বৃষ্টির পরিমাণ ছিল ৯ মিলিমিটার। রাতের তাপমাত্রা আগামী কয়েকদিন ক্রমান্বয়ে হ্রাস পাবে এবং জানুয়ারির ৩য় সপ্তাহের শুরুতেই ১টি শৈত্যপ্রবাহ আসতে পারে।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *