শনিবার ২৯, জানুয়ারী ২০২২
EN

এক ওভারে ৬ ছক্কা

আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এক ওভারে ছয় ছক্কা হাকালেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকরন মালহোত্রা।

আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এক ওভারে ছয় ছক্কা হাকালেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকরন মালহোত্রা। বৃহস্পতিবার ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে পাপুয়া নিউগিনির বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মিডিয়াম পেসার গডি টোকার এক ওভারে ছয় ছক্কা হাঁকান মালহোত্রা।

ইনিংসের শেষ ওভারে এই নজির গড়েন তিনি। শেষ ওভারের আগে ১১৮ বলে ১৩৭ রানে অপরাজিত ছিলেন ক্যারিয়ারের সপ্তম ওয়ানডে খেলতে নামা মালহোত্রা। শেষ পর্যন্ত ১২৪ বলে অনবদ্য ১৭৩ রান করেন তিনি। এই ইনিংসের আগে ক্যারিয়ারের ৬ ম্যাচে মাত্র ৫৫ রান করেছিলেন মালহোত্রা।

মালহোত্রার আগে এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ভারতের যুবরাজ সিং ও ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড।

গিবস ওয়ানডেতে ও যুবরাজ-পোলার্ড টি-টোয়েন্টিতে এক ওভারে ছয় ছক্কা মারেন। এবার গিবসের পাশে নিজের নাম তুলেন মালহোত্রা। ওয়ানডেতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন মালহোত্রা।
২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বোলার ড্যান ফন বাঞ্জির এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন গিবস। আন্তর্জাতিক ক্রিকেটে সেটিই ছিল এক ওভারে সবগুলো ছয় মারার প্রথম ঘটনা।

এরপর ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ছয়টি ছয় মেরেছিলেন যুবরাজ। আর এ বছরেরই মার্চে শ্রীলঙ্কার আকিলা ধনাঞ্জয়াকে এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন পোলার্ড।
এক ওভারে ছয় ছক্কার মারার ইনিংসে অপরাজিত ১৭৩ রান করেন মালহোত্রা। যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি রেকর্ড গড়েন তিনি। তার ১২৪ বলের ইনিংসে ১৬টি ছক্কা ও ৪টি চার ছিল।

ওয়ানডেতে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েন ভারতের চন্ডীগড়ে জন্ম নেয়া মালহোত্রা। ইনিংসে ১৬টি করে ছক্কা আছে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ভারতের রোহিত শর্মা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের।

আর ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ডটি ইংল্যান্ডের অধিনায়ক ইয়োইন মরগানের। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ১৭টি ছক্কা মেরেছিলেন মরগান।

মালহোত্রার ব্যাটিং তাণ্ডবে ৫০ ওভারে ৯ উইকেটে ২৭১ রান করে যুক্তরাষ্ট্র। জবাবে ১৩৭ রানে অলআউট হয় পাপুয়া নিউ গিনি। ১৩৪ রানে ম্যাচ জিতে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় যুক্তরাষ্ট্র। সূত্র : বাসস।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *