বুধবার ১০, অগাস্ট ২০২২
EN

ওমিক্রনের টিকা ২০২২ সালের শুরুতে আনছে মডার্না

২০২২ সালের শুরুতে করোনার নতুন ধরন মডার্নার টিকা আনতে পারে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মডার্না। গতকাল রোববার (২৮ নভেম্বর) প্রতিষ্ঠানটির চিফ মেডিকেল অফিসার পল বার্টন বলেছেন, আগামী বছরের শুরুতে ওমিক্রনের বিরুদ্ধে কাজ করবে এমন টিকা প্রস্তুত করা যাবে।

২০২২ সালের শুরুতে করোনার নতুন ধরন মডার্নার টিকা আনতে পারে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মডার্না। গতকাল রোববার (২৮ নভেম্বর) প্রতিষ্ঠানটির চিফ মেডিকেল অফিসার পল বার্টন বলেছেন, আগামী বছরের শুরুতে ওমিক্রনের বিরুদ্ধে কাজ করবে এমন টিকা প্রস্তুত করা যাবে। তবে এটা পরিষ্কার না যে বিদ্যমান করোনা টিকার নতুন ফর্মুলা প্রয়োজন হবে কি না।

তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহে আমাদের জানতে হবে বর্তমান টিকাগুলো করোনার নতুন ধরন থেকে সুরক্ষা দিতে পারছে কি না। কিন্তু উল্লেখ করার বিষয় হলো টিকাগুলো কার্যকর না হলে মডার্না সেক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেবে।

বার্টন বলেন, যদি আমাদের নতুন টিকা তৈরি করতে হয় তাহলে তা ২০২২ সালের শুরতে আনা যাবে। নতুন ভাইরাসটি ভয়ানক। তবে আমাদের কাছেও অনেক অস্ত্র রয়েছে।

ইতোমধ্যে ওমিক্রনকে 'উদ্বেগের ধরন' হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকা ও এর আশপাশের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র: সিএনবিসি।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *