সোমবার ৬, ফেব্রুয়ারি ২০২৩
EN

কক্সবাজারে নারী পর্যটক ধর্ষণের ঘটনায় উদ্বিগ্ন সুজন

বাংলাদেশে কক্সবাজারে নারীর পর্যটক ধর্ষিত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বাংলাদেশে কক্সবাজারে নারীর পর্যটক ধর্ষিত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ শুক্রবার ( ২৪ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে সংগঠনটি। এতে বলা হয়, দেশে আরেকটি সামাজিক মহামারীর মত পাল্লা দিয়ে বেড়ে চলেছে নারী নির্যাতন এবং ধর্ষণ।

বিশেষ করে কক্সবাজারের মত একটি বিখ্যাত পর্যটনকেন্দ্রে নারী পর্যটককে গণধর্ষণের ঘটনা আমাদের হতবাক করেছে।

সারাদেশে বিচারহীনতার সংস্কৃতি এবং দলীয় রাজনীতির যে অপচর্চা চলেছে- তারই জের ধরে নারী নির্যাতন ও ধর্ষণের মত ন্যাক্কারজনক ঘটনা ঘটাতে বেপরোয়া হয়ে উঠেছে কতিপয় দুষ্কৃতিকারী।

আমরা নাগরিক সংগঠন সুজন-এর পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং দোষীদের চিহ্নিত করে  দৃষ্টামূলক শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত বুধবার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থেকে কক্সবাজার বেড়াতে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন এক নারী। স্বামী-সন্তানকে জিম্মি করে হত্যার ভয় দেখিয়ে তাকে ধর্ষণ করেন তিন যুবক।এটি বিচ্ছিন্ন ঘটনা নয়।

নোয়াখালি জেলার বেগমগঞ্জ উপজেলায় নারী ধর্ষণ ও ভিডিও তৈরি, সিলেটে বেড়াতে গিয়ে গৃহবধূর ধর্ষিত হওয়া- মাত্র কিছুকাল আগের ঘটে যাওয়া এই ঘটনাগুলো আমরা বিস্মৃত হইনি।

সুজন মনে করে, এখন পর্যন্ত অতীতে ঘটে যাওয়া ঘটনাগুলোর প্রকৃত দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হয়নি। ফলে এ ধরনের ঘটনা প্রতিনিয়তই ঘটে চলেছে।

বিবৃতিতে সুজন নেতৃবৃন্দ বলেন, আমরা সরকারের প্রতি কঠোর হস্তে ধর্ষকদের বিচারীক প্রক্রিয়ার মাধ্যমে সর্বোচ্চ শাস্তির আওতায় আনা এবং তা নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি।

পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী ও সমাজের সচেতন মানুষদেরকে সদাসতর্ক থেকে এই অপশক্তিকে ঐক্যবদ্ধভাবে রুঁখে দাড়ানোর আহ্বান জানাচ্ছি।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *