মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

কাজাখস্থানে বিক্ষোভ-সহিংসতায় নিহত ১৬৪, আটক ৫ হাজার

মধ্য এশিয়ার সবচেয়ে দেশ কাজাখস্তানে গত সপ্তাহের দাঙ্গায় ১৬৪ জনের বেশি মানুষ নিহত এবং ৫ হাজার জন গ্রেপ্তার হয়েছেন।

মধ্য এশিয়ার সবচেয়ে দেশ কাজাখস্তানে গত সপ্তাহের দাঙ্গায় ১৬৪ জনের বেশি মানুষ নিহত এবং ৫ হাজার জন গ্রেপ্তার হয়েছেন।

আজ রোববার (৯ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় গণমাধ্যমকে জানায়, রক্তক্ষয়ী এই সহিংসতায় আনুমানিক ১৯৮ মিলিয়ন ডলারের সম্পদের ক্ষতি হয়েছে।

মন্ত্রণালয়টি জানায়, শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যাংক হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে এবং প্রায় চার শ’ যানবাহন ধ্বংস করা হয়েছে।

রোববার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক জানায়, সহিংসতায় দুই শিশুসহ মোট ১৬৪ জন নিহত হয়েছেন।

দেশটির প্রধান শহর আলমাতিতে সহিংসতা মারাত্মক আকার ধারণ করে। সেখানে ১০৩ জনের মৃত্যু হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এরলান তুরগুমবায়েভ বলেন, আজ দেশের সব অঞ্চলে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। দেশে শৃঙ্খলা ফেরাতে সন্ত্রাসবিরোধী অভিযান চলছে।

বিক্ষোভের ঘটনায় পৃথক ১২৫টি পৃথক তদন্তে জিজ্ঞাসবাদের জন্য ৫ হাজার ১৩৫ জনকে আটক করা হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে কোনো রকম সতর্কতা ছাড়াই দেখামাত্র গুলির করার নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ।

গত শুক্রবার (৭ জানুয়ারি) এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট তোকায়েভ বলেন, দেশটির প্রধান শহর আলমাতিকে ২০ হাজার 'ডাকাত' আক্রমণ করেছে।

কাজাখস্তানে গত সপ্তাহে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে এ বিক্ষোভের সূত্রপাত হয়। পরবর্তীতে তা সরকারবিরোধী গণবিক্ষোভে রূপ নেয়। সূত্র: আলজাজিরা।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *