শুক্রবার ২১, জানুয়ারী ২০২২
EN

কোভিডে মৃত্যু ঝুঁকি ৫০ শতাংশ কমিয়ে আনবে যে ট্যাবলেট

করোনায় গুরুতর অসুস্থ হওয়া ও মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনবে যুক্তরাষ্ট্রের মেরেক ও এর অংশীদার রিজব্যাক বায়োথেরাপিউটিকসের তৈরি একটি ট্যাবলেট। স্থানীয় সময় শুক্রবার (০১ অক্টোবর) মোলনুপিরাভির নামের ওই ওষুধের ট্রায়ালের ফলাফল ঘোষণার সময় এমন দাবি করা হয়।

করোনায় গুরুতর অসুস্থ হওয়া ও মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনবে যুক্তরাষ্ট্রের মেরেক ও এর অংশীদার রিজব্যাক বায়োথেরাপিউটিকসের তৈরি একটি ট্যাবলেট।

স্থানীয় সময় শুক্রবার (০১ অক্টোবর) মোলনুপিরাভির নামের ওই ওষুধের ট্রায়ালের ফলাফল ঘোষণার সময় এমন দাবি করা হয়।

যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন থেকে এই ওষুধের জরুরী ব্যবহারের অনুমোদন পেতে আবেদন করতে যাচ্ছে মেরেক ও রিজব্যাক। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ছাড়পত্র পেতেও আবেদন করবে তারা।

মেরেকের প্রধান নির্বাহী কর্মকর্তা রব ডেভিস এক সাক্ষাতকারে বলেছেন, আমরা ট্রায়ালে ভালো ফল পেয়েছি। আপনাকে হাসপাতালে যেতে হবে না, বা অন্য কোথাও যেতে হবে না। বাড়িতে বসে এই ট্যাবলেট খাওয়া যাবে। এই ওষুধ কোভিডের চিকিৎসার ধরণই পাল্টে দেবে বলে দাবি করেন ডেভিস।

তিনি আরও বলেন, এ বছর শেষে এক কোটি ওষুধ উৎপাদন করতে পারবে বলে বিশ্বাস করে মেরেক। যেটি ২০২২ সালে আরও বাড়বে। সপ্তাহের শুরুতে মেরেক গবেষণার আরও তথ্য উপাত্ত প্রকাশ করে দাবি করে যে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও কার্যকর।

ক্লিনিকাল ট্রায়ালে আগস্টের শুরু থেকে ৭৭৫ জন রোগীর ওপর এ গবেষণাটি চালানো হচ্ছে।

ডেভিস আরও বলেন, এটি অধিকতর গবেষণার জন্য আরও ১৫৫০ জনকে অন্তর্ভূক্ত করতে চায় এবং এরই মধ্যে ৯০ শতাংশ রাজি হয়েছেন। এই ওষুধ অনুমোদন পেলে তা হতে যাচ্ছে বিশ্বের প্রথম কোভিড-১৯ ওষুধ যা গিলে খাওয়া যায়। এই খবরের পর মেরেকের শেয়ারের দাম ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *