সোমবার ২৭, জুন ২০২২
EN

করোনা ভাইরাস : সাংহাই নিষেধাজ্ঞা তুলে নিতে প্রস্তুত

চীনের সাংহাই শহরটি কোভিড-১৯ লকডাউনের দুই মাস পর ধীরে ধীরে আবার খুলতে চলেছে, বেইজিংয়ের কর্মকর্তারা রাজধানীর কিছু অংশে নিয়ন্ত্রণ সহজ করার জন্য প্রস্তুত এবং শনিবার তারা বলেছেন এই রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে।

সাংহাই গত সপ্তাহে বিধিনিষেধ শিথিল করার পরে তাদের লকডাউন মূলত বুধবার শেষ করার লক্ষ্য নির্ধারণ করে।

আরো বেশি লোককে তাদের বাড়ি থেকে বের হওয়ার অনুমতি দেয়া হয়েছে, এবং আরো ব্যবসা পুনরায় খোলার অনুমতি দেয়া হয়েছে, যদিও বেশিরভাগ বাসিন্দারা মূলত তাদের বাড়িতে রয়েছেন, দোকানগুলো আপাতত কেবল ডেলিভারি করছে।

সাংহাইয়ের কর্মকর্তারা অব্যাহতভাবে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন, যদিও এর ২ কোটি ৫০ লাখ বাসিন্দাদের বেশিরভাগই এমন অঞ্চলে বাস করে যেগুলো সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ, রোগ ‘প্রতিরোধপূর্ণ’ অঞ্চলে রয়েছে।

সাংহাই মিউনিসিপ্যাল হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টর ঝাও ডান্ডান একটি দৈনিক সংবাদ সম্মেলনে বলেছেন, জনসমক্ষে মাস্ক পরুন, কোনো জমায়েত করবেন না এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন।

সোশ্যাল মিডিয়ায় ভিডিওতে দেখা গেছে শুক্রবার রাতে অনেক বিদেশী, নগরীর একটি কেন্দ্রস্থলে রাস্তায় মদ্যপান করছেন এবং নাচছেন। পুলিশ তাদের বাধা দেয়ার আগে, তাদের বাড়িতে ফিরে যাবার নির্দেশ দেয়।

চীনের বৃহত্তম এবং সবচেয়ে বহুজাতিক শহরের দুই মাসের এই লকডাউন বাসিন্দাদের হতাশ ও ক্ষুব্ধ করেছে। শহরের কেন্দ্রস্থলের যে স্থাপনাগুলোতে প্রায়শই প্রচণ্ড ভীড় হতো সেখানকার কয়েক হাজার লোককে কোয়ারেন্টিনে থাকতে হয়েছে।

তাদের মধ্যে অনেককেই লকডাউনের প্রথম সপ্তাহে পর্যাপ্ত খাবার বা চিকিৎসা সেবা পেতে আপ্রাণ চেষ্টা করতে হয়েছিল। সূত্র : ভয়েস অফ আমেরিকা।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *