মঙ্গলবার ১৬, অগাস্ট ২০২২
EN

কর্মচাঞ্চল্য ফিরে এসেছে রাষ্ট্রায়ত্ত কাগজকলে

কর্মচাঞ্চল্য ফিরে এসেছে রাষ্ট্রায়ত্ত কাগজকল রাঙামাটির কর্ণফুলী পেপার মিলে। বন্ধের ২৫ দিন পর কাগজকলটিতে উৎপাদন শুরু হয়েছে। আজ (২৯ আগস্ট) বৃহস্পতিবার ভোর ৫ টা থেকে উৎপাদন শুরু হয়। গত ৪ আগস্ট দুপুরে চট্টগ্রাম থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি।

কর্মচাঞ্চল্য ফিরে এসেছে রাষ্ট্রায়ত্ত কাগজকল রাঙামাটির কর্ণফুলী পেপার মিলে। বন্ধের ২৫ দিন পর কাগজকলটিতে উৎপাদন শুরু হয়েছে।

আজ (২৯ আগস্ট) বৃহস্পতিবার ভোর ৫ টা থেকে উৎপাদন শুরু হয়। গত ৪ আগস্ট দুপুরে চট্টগ্রাম থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি।

এর ফলে কাগজ মিলের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। কর্মহীন হয়ে পড়ে মিলের প্রায় এক হাজার কর্মকর্তা-কর্মচারী।

কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক এমএম এ কাদের জানান, গ্যাস সরবরাহ করায় ভোর ৫ টা থেকে মিলের এক নম্বর মেশিন দিয়ে কাগজ উৎপাদন শুরু হয়েছে।কাজে যোগ দিয়ে শ্রমিকরা কাগজ উৎপাদন করছে। মিল বন্ধের কারণে গত কয়েকদিন যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল সেটি কাটিয়ে উঠা যাবে।

উল্লেখ্য, ১৯৫৩ সালে তৎকালীন পাকিস্তান শিল্প উন্নয়ন সংস্থা মিলটি প্রতিষ্ঠা করে। এশিয়ার বৃহত্তম এই মিলে প্রতিষ্ঠাকালীন উৎপাদন ক্ষমতা ছিল বছরে ৩০ হাজার মেট্রিক টন। কোনো ভর্তুকি ছাড়া দেশের সিংহভাগ কাগজের চাহিদা পূরণ করত কেপিএম। বর্তমানে উৎপাদন হচ্ছে ৬ থেকে ১০ হাজার মেট্রিক টন।

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *