বুধবার ৮, ডিসেম্বর ২০২১
EN

ক্রিস গেইল ও ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট

টি-টোয়েন্টি ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট পেলেন ক্রিস গেইল। শনিবার অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে আউট করেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট পেলেন ক্রিস গেইল। শনিবার অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে আউট করেন তিনি। তবে গেইলই প্রথম নন, এর আগে অনেক ক্রিকেটারই বিভিন্ন ফরম্যাটে জীবনের শেষ বলে উইকেট নিয়েছেন।

এই তালিকায় প্রথম হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ। তিনি একমাত্র বোলার, যিনি টেস্ট, একদিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি— তিনটি ফরম্যাটেই জীবনের শেষ বলে উইকেট পেয়েছেন। এই কৃতিত্ব আর কারোর নেই। তিন ক্ষেত্রেই তার হাতে আউট হন ইংরেজ ব্যাটার। টেস্টে জেমস অ্যান্ডারসন, একদিনের ক্রিকেটে পল নিক্সন এবং টি-টোয়েন্টি ক্রিকেটে পল কলিংউড।

তালিকায় দ্বিতীয় শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরন। টেস্ট জীবনের শেষ বলে তিনি ভারতের প্রজ্ঞান ওঝাকে আউট করেন। সেটি ছিল তার ৮০০তম উইকেট। টেস্টে তার ধারেকাছে কেউ নেই। সব ফরম্যাট মিলিয়েও মুরলিধরন সবার থেকে আগে।

জীবনের শেষ বলে উইকেট নিয়েছেন লসিথ মালিঙ্গাও। একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে জীবনের শেষ বলে আউট করেন মোস্তাফিজুর রহমানকে।

নিউজিল্যান্ডের প্রখ্যাত ক্রিকেটার স্যর রিচার্ড হ্যাডলিও রয়েছেন এই তালিকায়। তিনি টেস্ট কেরিয়ারের শেষ বলে ইংল্যান্ডের ডেভন ম্যালকমকে আউট করেন।

তবে এই তালিকায় চমকপ্রদ ভাবে রয়েছেন উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্টও। তার রেকর্ড আইপিএল-এ। পাঞ্জাব কিংসের হয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটের শেষ ম্যাচে খেলতে নেমেছিলেন গিলক্রিস্ট। একটি ম্যাচে আচমকাই তিনি একটি বল করে বসেন। ওই বলে আউট হন হরভজন সিংহ। গিলক্রিস্টের ক্রিকেটজীবনে করা সেটিই এক এবং একমাত্র বল। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *