মঙ্গলবার ১৬, অগাস্ট ২০২২
EN

কাল বাজারে ‌আসবে বিমানে আসা পেঁয়াজ

পেঁয়াজ উড়োজাহাজে করে আজ বুধবার রাতে এসে পৌঁছলে রাতেই খালাস করা হবে। কাস্টমস অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

উড়োজাহাজে করে আসা পেঁয়াজ আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর বাজারে পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। পেঁয়াজ উড়োজাহাজে করে আজ বুধবার রাতে এসে পৌঁছলে রাতেই খালাস করা হবে। কাস্টমস অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

কাস্টমস সূত্রে জানা যায়: বাজারে দ্রুত পেঁয়াজের সংকট মেটাতে মঙ্গলবার মিশর থেকে উড়োজাহাজে পেঁয়াজ আসার কথা ছিল। কিন্তু কিছু জটিলতার কারণে তা আসতে পারেনি।

এরপর বুধবারে তা এসে পৌঁছাবে এবং বাজারে পাওয়া যাবে বলে কাস্টমস অফিস থেকে জানানো হয়েছিল। কিন্তু বুধবারে দিনের বেলাতেও আসেনি, তবে বুধবার রাতেই এসে পৌঁছাবে বলে জানিয়েছে কাস্টমস অফিস।

এ বিষয়ে ঢাকা কাস্টমস হাউজের কমিশনার মোয়াজ্জেম হোসেন বলেন: আজ (বুধবার) পেঁয়াজ আসছে দেশে। ইতিমধ্যে আমরা কয়েকটি চালানের অ্যাসেসমেন্ট করে ফেলেছি। রাত ১২ টার পরই ডেলিভারি দেয়া হবে। আমাদের যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় বড় ধরনের সংকটে পড়ে বাংলাদেশ। বিকল্প দেশ হিসাবে মিয়ানমার, মিশর, তুরস্কসহ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করে বাংলাদেশ। কিন্তু জলপথে জাহাজে এসব পেঁয়াজ আসতে প্রায় এক মাস লেগে যায়।

এতে বাজারে পেঁয়াজের চরম ঘাটতি তৈরি হয়। ফলে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে কমবেশি ২৫০ টাকা দরে কেজি বিক্রি হয়। এ পরিপ্রেক্ষিতে দ্রুত সংকট মেটাতে উড়োজাহাজে পেঁয়াজ আানার সিদ্ধান্ত নেয় সরকার।

গত শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছিলেন: এখন পেঁয়াজ নিয়ে একটা সমস্যা চলছে। এই সমস্যা যাতে না থাকে সেজন্য কার্গো ভাড়া করে আমরা এখন পেঁয়াজ আনা শুরু করেছি।

কিছুদিনের মধ্যে বিমানে পেঁয়াজ আসা শুরু হবে। এখন পেঁয়াজ বিমানেও উঠে গেছে, কাজেই আর চিন্তা নাই। সেই ব্যবস্থাও আমরা করে দিচ্ছি।

এরপর বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল মঙ্গলবার কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আনবে এস আলম গ্রুপ।

এএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *