সোমবার ৬, ডিসেম্বর ২০২১
EN

ঘুমানোর জন্য বোনাস!

আজব নিয়ম, অফিসে ঘুম, তাও আবার বোনাসসহ! এটা পৃথিবীর কোনো দেশ না হয়ত রূপকথার রাজ্য হতে পারে, তাই তো মনে হচ্ছে? কিন্তু না এটা কোনো রূপকথার দেশের গল্প নয়। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন আমাদের আট ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু এক সমীক্ষায় দেখা গেছে জাপানি নাগরিকরা গড়ে ৩৬ মিনিট কম ঘুমান। এই কম ঘুমের প্রভাব যেন তাদের কাজে অথবা শারীরিক ও মানসিক চাপ তৈরি না করতে পারে এজন্যই এই বোনাস ব্যবস্থা।

আজব নিয়ম, অফিসে ঘুম, তাও আবার বোনাসসহ! এটা পৃথিবীর কোনো দেশ না হয়ত রূপকথার রাজ্য হতে পারে, তাই তো মনে হচ্ছে? কিন্তু না এটা কোনো রূপকথার দেশের গল্প নয়।

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন আমাদের আট ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু এক সমীক্ষায় দেখা গেছে জাপানি নাগরিকরা গড়ে ৩৬ মিনিট কম ঘুমান। এই কম ঘুমের প্রভাব যেন তাদের কাজে অথবা শারীরিক ও মানসিক চাপ তৈরি না করতে পারে এজন্যই এই বোনাস ব্যবস্থা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনের জানা যায়, অসুস্থতা ও অনুপস্থিতির জন্য জাপানের বিভিন্ন সংস্থার বার্ষিক ১৩৮ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হচ্ছে শুধু ঘুমের ঘাটতির কারণে। এই সমস্ত সংকটের কথা মাথায় রেখেই অভিনব পন্থা চালু করেছে একটি ওয়েডিং প্ল্যানার (বিয়ে আয়োজক সংস্থা)। প্রতিদিন ছ’ঘন্টার বেশি ঘুমালেই কর্মীকে পুরস্কৃত করছে সেই সংস্থা।

কাজুহিকো মোরিয়ামা, সংস্থার সিইও এই প্রসঙ্গে ব্লুমবার্গকে জানিয়েছেন, প্রতিষ্ঠানের কর্মীদের যত্ন নিতেই হবে। নইলে সারা দেশ দুর্বল হয়ে পড়বে।

এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *