মঙ্গলবার ৩০, নভেম্বর ২০২১
EN

চীনে এবার পিপিই ফ্যাশন

করোনা পরিস্থিতির মধ্যেই অভিনব এক ফ্যাশন শো’র আয়োজন করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিল চীন। করোনাভাইরাসের দাপটে বদলে গেছে গোটা বিশ্ব।

করোনা পরিস্থিতির মধ্যেই অভিনব এক ফ্যাশন শো’র আয়োজন করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিল চীন। করোনাভাইরাসের দাপটে বদলে গেছে গোটা বিশ্ব।

নিউ নর্মালে অভ্যস্ত হয়েছে মানুষ। এরই মধ্যেই অভিনব ফ্যাশন শো’র আয়োজন করে তাক লাগিয়ে দিয়েছে করোনার উৎপত্তিস্থল চীন। গত সপ্তাহে দেশটির লিয়াওনিং প্রদেশে চীন-ড্যাংডং ফ্যাশন উইক অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন বহু মডেল। তবে রকমারি ব্যতিক্রমী পোশাকের সাজে মডেলরা র‌্যাম্পে হাঁটেননি। মডেলদের পরনে ছিল পিপিই। মূলত এ ফ্যাশন শো’তে বিভিন্ন ধরনের পিপিই কিট, মাস্ক, ফেসশিল্ডের প্রদর্শনী করা হয়। ব্যতিক্রমী এ ফ্যাশন শো এরই মধ্যে সামাজিক মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।

ফ্যাশন সচেতনরা এ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু করেছেন। তবে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন পিপিই কিট প্রস্তুতকারকরা। এই ফ্যাশন শো’র পর চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত নয়, এমন মানুষ নতুন করে পিপিই’র প্রেমে মজেছেন। ফলে চীনে নতুন করে পিপিই বিক্রির হিড়িক লেগেছে।

চীন ও আমিরাতভিত্তিক ৪ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের : ইরানের তেল বিক্রির ক্ষেত্রে সহযোগিতা করার অভিযোগে চীন ও সংযুক্ত আরব আমিরাতভিত্তিক চারটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করে আসছেন। ক্ষমতা ছাড়ার আগ মুহূর্তেও তিনি সে নীতি অনুসরণ অব্যাহত রেখেছেন এবং দফায় দফায় ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছেন।

বুধবার এক বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় চীনের দোংগাই ইন্টারন্যাশনাল শিপ ম্যানেজমেন্ট লিমিটেড, চীনের তেল কোম্পানি চায়না সাউথ-ইস্ট লিমিটেড, আমিরাতভিত্তিক আলফা টেক ট্রেডিং এফজেডই এবং সংযুক্ত আরব আমিরাতের পেট্রোলিয়্যান্স ট্রেডিং এফজেডই’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়া ইরানি তেল পরিবহনে ভূমিকা রাখার জন্য ভিয়েতনামের গ্যাস ও কেমিক্যালস ট্রান্সপোর্টেশন কর্পোরেশনের ওপরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *