সোমবার ১৭, জানুয়ারী ২০২২
EN

জাকির নায়েকের ইসলামিক ফাউন্ডেশন নিষিদ্ধ করতে পারে ভারত

ভারতের ইসলামিক বক্তা, লেখক এবং গবেষক জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করার চিন্তা করছে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর টাইমস অফ ইন্ডিয়ার। ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করেছে ভারতের আইন মন্ত্রণালয়। ইতোমধ্যেই সংস্থাটিকে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে।

ভারতের ইসলামিক বক্তা, লেখক এবং গবেষক জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করার চিন্তা করছে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করেছে ভারতের আইন মন্ত্রণালয়। ইতোমধ্যেই সংস্থাটিকে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে।

গত মাসে বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনায় জড়িত দুই জঙ্গি সদস্য টুইটারে জাকির নায়েককে অনুসরণ করতো। গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ার পর জাকির নায়েক এবং তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত।

১৯৯১ সালে প্রতিষ্ঠিত হওয়া ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনের সঙ্গে পরোক্ষভাবে জড়িত বলে অভিযোগ উঠেছে। জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়ে বেশ কয়েকজন আইএসে যোগ দিয়েছেন বলেও অভিযোগ উঠেছে।

হলি আর্টিজানে হামলার পর বাংলাদেশ এবং ভারতে তার পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে।

তবে সন্ত্রাস বা জঙ্গিবাদের সঙ্গে সম্পর্কের বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছেন জাকির নায়েক। তার দাবি, তিনি কখনো কাউকে জঙ্গিবাদ বা সন্ত্রাসের দিকে অনুপ্রাণিত করেননি। নিজের কোনো বক্তব্যে এ ধরনের কোনো কিছু ছিল না বলেও জোর দাবি করেন এই ইসলামিক বক্তা।

এমবিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *