শনিবার ৪, ডিসেম্বর ২০২১
EN

জেফ ব্যাজোসকে পৃথিবীতে ফিরতে না দেয়ার দাবি চেইঞ্জ ডট অর্গের

আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ ব্যাজোস। আগামী মাসেই এই মার্কিন ধনকুবের মহাকাশ ভ্রমণে যাচ্ছেন ।

আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ ব্যাজোস। আগামী মাসেই এই মার্কিন ধনকুবের মহাকাশ ভ্রমণে যাচ্ছেন ।

এই মার্কিন ধনকুবের মহাকাশে যাওয়ার পর পুনরায় পৃথিবীতে  ফিরতে না দেয়ার আহ্বান জানিয়ে অনলাইনে দুইটি পৃথক পিটিশনে স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যেই ওই পিটিশন দুইটিতে ৪১ হাজারের বেশি লোক স্বাক্ষর করেছেন।

গত ৭ জুন তিনি এক সংবাদ সম্মেলনে  জানান, তার সংস্থা 'ব্লু অরিজিনের' হয়ে প্রথম মানুষ হিসেবে তিনি ও তার ভাই মার্ক ব্যাজোস আগামী ২০ জুলাই নিউ শেফার্ড রকেটে মহাকাশে পাড়ি দিচ্ছেন। মহাকাশ পরিভ্রমণের জন্য জেফ ব্যাজোস ২০০০ সালে 'ব্লু অরিজিন' নামে বিশেষ সংস্থাটি প্রতিষ্ঠা করেন।

ব্যাজোসের ঘোষণার তিনদিন পরেই অনলাইনে দুইটি পৃথক পিটিশন স্বাক্ষরের জন্য ছাড়া হয়। চেইঞ্জ ডট অর্গের 'জেফ ব্যাজোসকে পৃথিবীতে প্রবেশের অনুমতি দেয়া না হোক' শিরোনামের পিটিশনে ২৩ হাজারের বেশি স্বাক্ষর সংগ্রহ করা হয়।

এর বর্ণনায় লেখা হয়, 'বিলিয়নিয়ারদের অস্তিত্ব থাকা উচিত নয়... পৃথিবীতে বা মহাকাশে কিন্তু যদি তারা পরেরটি বাছাই করে তাদের উচিত সেখানেই থাকা।'

চেইঞ্জ ডট অর্গেরই অপর এক পিটিশন 'জেফ ব্যাজোসকে পৃথিবীতে পুনরায় প্রবেশে অনুমতি না দেয়ার পিটিশনে' ১৮ হাজারের বেশি স্বাক্ষর জমা হয়।জোস অরতিজ এই পিটিশনের সূচনাকারী  বিবরণে লিখেন জেফ ব্যাজোস বিশ্বে আধিপত্য বিস্তার করতে চাওয়া এক দুষ্ট ক্ষমতাশালী।

দুইটি পিটিশনের লক্ষ্যই ২৫ হাজার স্বাক্ষর সংগ্রহ করা। যদি তা সম্ভব হয়, তবে এই দুইটি পিটিশনই চেইঞ্জ ডট অর্গের শীর্ষ পিটিশনে পরিণত হবে। তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার।

হোসাইন নূর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *