বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

জাবির ষষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

আগামী ২৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সোমবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম গণমাধ্যমকে এ তথ্য জানান।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার এক চিঠিতে সমাবর্তন আয়োজন করার নির্দেশ দিয়েছেন। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনের বিষয়ে নিম্নোক্ত অনুশাসন প্রদান করেছেন- আগামী ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ বিকেল ৩টা ৩০ মিনিটে এ সমাবর্তন অনুষ্ঠিত হতে পারে। এমতাবস্থায় বর্ণিত অনুশাসনের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সমাবর্তনের সার্বিক প্রস্তুতির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, মহামান্য রাষ্ট্রপতি আমাদের সমাবর্তনে অংশগ্রহণ করবেন। সমাবর্তনের বক্তা হিসেবে থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রেজিস্টেশন প্রক্রিয়া শুরুর প্রস্তুতি নিচ্ছি। ফেব্রুয়ারির ৮-১০ তারিখের মধ্যে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট মিটিং হতে পারে। এর পূর্ব পর্যন্ত যাদের ফলাফল প্রকাশ হবে আমরা তাদের সমাবর্তন দেওয়ার চিন্তা করছি।

এর আগে গত ২০ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটে সমাবর্তনের ফি নির্ধারণ করা হয়। এবার স্নাতক ও স্নাতকোত্তর আলাদাভাবে ২ হাজার ৫০০ টাকা ও একসঙ্গে ৪ হাজার টাকা, এমফিল ডিগ্রির জন্য ৫ হাজার টাকা, পিএইচডি ডিগ্রির জন্য ৭ হাজার টাকা এবং উইকেন্ড/ইভনিং প্রোগ্রামের জন্য ৮ হাজার টাকা সমাবর্তন ফি নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৭ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এরপর ২০০১ সালে দ্বিতীয়, ২০০৬ সালে তৃতীয়, ২০১০ সালে চতুর্থ এবং ২০১৫ সালে অনুষ্ঠিত হয় সর্বশেষ সমাবর্তন। সর্বশেষ পঞ্চম সমাবর্তনে অংশ নেওয়া ৯ হাজার গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রিধারী মূল সনদপত্র হাতে পান

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *