সোমবার ৬, ডিসেম্বর ২০২১
EN

টিকা নিলে ওমরাহ পালনে বাধা নেই

সৌদি আরব জানিয়েছে, করোনাভাইরাসের টিকা নেয়া বিদেশীদের তারা এখন থেকে ওমরাহ পালনের জন্য পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতে দেবে। সোমবার থেকে ওমরাহ পালনের জন্য ভ্রমণের আবেদনপত্র গ্রহণ করা হবে।

সৌদি আরব জানিয়েছে, করোনাভাইরাসের টিকা নেয়া বিদেশীদের তারা এখন থেকে ওমরাহ পালনের জন্য পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতে দেবে। সোমবার থেকে ওমরাহ পালনের জন্য ভ্রমণের আবেদনপত্র গ্রহণ করা হবে।

করোনাভাইরাস মহামারীর কারণে সৌদি আরব ১৮ মাস আগে তার সীমান্ত বন্ধ করে দিয়েছিল। তবে ১ আগস্ট থেকে সৌদি আরব আবার বিদেশীদের ঢুকতে দিচ্ছে। গত মাসে সৌদি আরবে হজে অংশ নিতে দেয়া হয়েছিল পুরোপুরি টিকা নেয়া প্রায় ৬০ হাজার স্থানীয় বাসিন্দাকে।

মুসলমানদের মধ্যে যাদের সাধ্য আছে, তাদের পুরো জীবনে অন্তত একবার হজ পালন করতে মক্কায় যাওয়ার ধর্মীয় বিধান আছে। প্রতি বছরের একটি নির্দিষ্ট সময়ে হজ অনুষ্ঠিত হয়। ২০২২ সালের হজ হবে ৭ থেকে ১২ জুলাই।

তবে ওমরাহ বছরের যেকোনো সময় পালন করা যায়। ওমরাহর সময় মক্কা ও মদিনা সফর করতে হয়। গোটা বিশ্ব থেকে প্রতিবছর লাখ লাখ মুসলিম মক্কা ও মদিনায় যান ওমরাহ পালনের জন্য।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, শুরুতে কর্তৃপক্ষ প্রতি মাসে ৬০ হাজার মানুষকে ওমরাহ পালনের অনুমতি দেবে। পর্যায়ক্রমে এই সংখ্যা বাড়িয়ে মাসে ২০ লাখ পর্যন্ত করা হবে।

যেসব শর্তে ওমরাহ পালনের সুযোগ পাবে বাংলাদেশসহ কয়েকটি দেশ
সৌদি আরব যেসব টিকার অনুমোদন দিয়েছে- এর মধ্যে আছে ফাইজার, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন অ্যান্ড জনসন।

সৌদি ডেপুটি হজমন্ত্রী আবদুল্লফাত্তাহ বিন সুলাইমান মাশাতকে উদ্ধৃত করে সৌদি প্রেস এজেন্সি জানায়, ওমরাহ করতে যাওয়া বিদেশীদের প্রয়োজনে কোয়ারেনটিনে থাকতে রাজি হতে হবে। সৌদি আরবে এ পর্যন্ত পাঁচ লাখ ৩২ হাজার মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। এর মধ্যে মারা গেছে আট হাজার তিন শ’র কিছু বেশি।

এদিকে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসে যেসব স্বাস্থ্যকর্মী মারা গেছে, তাদের পরিবারকে সরকার ক্ষতিপূরণ দেয়া শুরু করবে। গত বছর সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিল, মারা যাওয়া প্রত্যেক স্বাস্থ্যকর্মীর পরিবারকে পাঁচ লাখ রিয়াল (এক লাখ ৩৩ হাজার ডলার) করে দেয়া হবে। তথ্যসূত্র : বিবিসি।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *