সোমবার ২৭, জুন ২০২২
EN

টিজারে প্রশংসা কুড়াচ্ছে ‘জেকে ১৯৭১’

পরিচালক ফাখরুল আফিন খান বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘জেকে ১৯৭১’ নির্মাণ করলেন। পোস্টার প্রকামের পর এবার এলো ছবিটির টিজার। সম্প্রতি গড়াই ফিল্মসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে টিজারটি প্রকাশ করা হয়। দর্শকমহলে প্রশংসাও কুড়াচ্ছে বেশ।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন ‌পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এই ঘটনা নিয়েই নির্মাণ হয়েছে সিনেমা ‘জেকে ১৯৭১’।

‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ নির্মাণের পর নির্মাতা ফাখরুল আরেফীন খানের তৃতীয় সিনেমা এটি। পরিচালক জানালেন, সিনেমাটির দৃশ্যধারণ, সম্পাদনা, ডাবিং, কালার কারেশন, ভিএফএক্সের কাজ শেষে প্রকাশ হলো টিজার। কিছুদিন ছবিটির অফিসিয়াল ট্রেলার ও পোস্টার প্রকাশ হবে।

সিনেমাটি প্রসঙ্গে ফাখরুল আরেফিন বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনও সিনেমা নেই।

তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিলাম। এরই মধ্যে আমরা ছবির সব কাজ শেষ করেছি। তারই ধারাবাহিকতায় আমরা ছবির টিজার প্রকাশ করলাম। আশা করছি, খুব শিগগিরই ছবিটির মুক্তির বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।’

প্রসঙ্গত, গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত এ সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রানীলসহ আরও প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *