মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

ডুরান্ড লাইনে কোনো বেড়া দেয়া যাবে না : তালেবান

আফগানিস্তানের এক শীর্ষ সামরিক কর্মকর্তা বলেছেন, ডুরান্ড লাইনে কোনো বেড়া দিতে অনুমতি দিবে না তালেবান কর্তৃপক্ষ। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

আফগানিস্তানের এক শীর্ষ সামরিক কর্মকর্তা বলেছেন, ডুরান্ড লাইনে কোনো বেড়া দিতে অনুমতি দিবে না তালেবান কর্তৃপক্ষ। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

গতকাল বুধবার তোলো নিউজকে আফগানিস্তানের পূর্বাঞ্চলের সীমান্ত বাহিনীর প্রধান মৌলভি সানাউল্লাহ সানজিন বলেন, আমরা আর ডুরান্ড লাইনে কোনো বেড়া দিতে অনুমতি দিব না। তা এ বেষ্টনী যেকোনো ধরনের হোক না কেন তা নির্মাণ করতে দেয়া হবে না। আগে যে বেড়া দেয়া হয়েছে, তা তারা (পাকিস্তান) দিয়ে ফেলেছেন( এটা নিয়ে আর কিছু করার নেই)। কিন্তু, নতুন করে আফগান সীমান্তে কোনো বেড়া দেয়া যাবে না।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ডুরান্ড লাইনে বেড়া নির্মাণের বিষয়ে কূটনীতিক পর্যায়ে আলোচনা হয়েছে। পাকিস্তান তার ডুরান্ড লাইনে সীমান্ত বেষ্টনী নির্মাণ অব্যাহত রাখবে। এরপরই আফগানিস্তানের পূর্বাঞ্চলের সীমান্ত বাহিনীর প্রধান এমন মন্তব্য দেন।

এদিকে পাকিস্তান সীমান্তে ডুরান্ড লাইন অঞ্চলে দেশটির সীমান্ত বেষ্টনী নির্মাণে বাধা দিতে ৩০টির বেশী ঘাঁটি বা চৌকি নির্মাণ করেছে তালেবান কর্তৃপক্ষ।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি বলেন, ইসলামী আমিরাত (তালেবান কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত আফগান সরকার) বিশ্বাস করে যে ভালো প্রতিবেশীসুলভ আচরণ, আলোচনা বৈঠক ও বোঝাপড়ার মাধ্যমে এ সমস্যা নিয়ে কথা হবে।

তালেবান কর্তৃপক্ষ আরো বলেছে, পাকিস্তান সীমান্তে ডুরান্ড লাইন অঞ্চলে দেশটির সীমান্ত বেষ্টনী নির্মাণের পর উভয় দেশের মানুষ অভিযোগ করেছেন যে তারা এখন আর চলাচল ও যোগাযোগ করতে পারছেন না।

ডুরান্ড লাইন অঞ্চলে বাস করা এক ব্যক্তি মতিউল্লাহ মোমান্দ বলেছেন, পাকিস্তানি কর্তৃপক্ষ সীমান্তে বেড়া নির্মাণের পর আমরা আমাদের ভাই, আত্মীয়-স্বজন ও গোত্রগুলো থেকে বিছিন্ন হয়ে গেছি। সূত্র : তোলো নিউজ।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *