শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

ডি মারিয়ার গোলে উরুগুয়েকে হারাল আর্জেন্টিনা

উরুগুয়েকে হারিয়ে কাতার বিশ্বকাপের মূলপর্বের প্রায় কাছাকাছি পৌঁছে গেছে আর্জেন্টিনা। উরুগুয়ের মন্তেভিদিওতে বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টার দিকে শুরু হওয়া বাছাই পর্বের ম্যাচটি ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের শুরুর দিকেই গোল করে দলের জয়ের পথ সহজ করে দেন আনহেল দি মারিয়া।

উরুগুয়েকে হারিয়ে কাতার বিশ্বকাপের মূলপর্বের প্রায় কাছাকাছি পৌঁছে গেছে আর্জেন্টিনা। উরুগুয়ের মন্তেভিদিওতে বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টার দিকে শুরু হওয়া বাছাই পর্বের ম্যাচটি ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের শুরুর দিকেই গোল করে দলের জয়ের পথ সহজ করে দেন আনহেল দি মারিয়া।

তবে ম্যাচের অধিকাংশ সময় লিওনেল মেসিকে বেঞ্চে রেখে আক্রমণ ভাগে ভুগতে হয়েছে আর্জেন্টিনাকে। শেষ কিছু সময় বদলি হিসেবে নেমেও খুব একটা প্রভাব ফেলতে পারেননি মেসি। অন্যদিকে, প্রতিপক্ষকে চাপে রাখলেও জালের দেখা পায়নি উরুগুয়ে। ম্যাচে শুরুর সাত মিনিটে ডি মারিয়ার গোলে কষ্টের জয় নিয়ে বিশ্বকাপের টিকেট পেতে আরেক ধাপ এগিয়ে গেল লিওনেল স্কালোনির দল।

তবে, ম্যাচের শুরুতে গোল খেতে বসেছিল আর্জেন্টিনা। রক্ষণভাগে বল দখলের ছোটাছুটির মধ্যেই সতীর্থের পাস পেয়ে গোলপোস্টে শট নিয়েছিলেন উরুগুয়ের মিডফিল্ডার নাহিতান নানদেস। তবে প্রতিপক্ষের মিডফিল্ডারের নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

এরপরই এগিয়ে যায় আর্জেন্টিনা। ডান দিক থেকে পাওলো দিবালার পাস পেয়ে ডি-বক্সের ভেতর থেকে বল ধরে বাঁ পায়ে শট নেন পিএসজি মিডফিল্ডার ডি মারিয়া। বল পোস্টের কোণ ঘেঁষে ঠিকানা খুঁজে পায়।

এদিকে, প্রথমার্ধের মাঝামাঝি খেলার গতি কমে যায় আর্জেন্টিনার। আর সুযোগ পেয়ে চাপ বাড়াতে থাকে উরুগুয়ে। ৩২তম মিনিটে লুইস সুয়ারেজের নেওয়া শট গোলরক্ষক ধরতে না পারলেও বলটি পোস্টে লেগে ফিরে আসে। আর ফিরতি বল আবারও লক্ষ্যভেদ করতে গিয়ে ব্যর্থ হন অ্যাতলেতিকো মাদ্রিদের এই স্ট্রাইকার।

প্রথমার্ধের বাকি সময়ে চাপ ধরে রাখে উরুগুয়ে। তবে অনেক সুযোগ তৈরি করেও জালের দেখা পায়নি তারা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে আবারও আর্জেন্টিনা শিবিরে হানা দেয় উরুগুয়ে। তবে ডি-বক্সে ঢুকে লক্ষ্যভ্রষ্ট শট নেন হোয়াকিন পিকেরেস। পরে সেরকম কোনো ঘটনা ছাড়াই এগোতে থাকে ম্যাচ। এর মধ্যে ৮৪তম মিনিটে আলভারেস মার্টিনেজের হেড ক্রসবারের ওপর দিয়ে গেলে রক্ষা পায় আর্জেন্টিনা।

দুই মিনিট পর সুয়ারেজের সোজাসুজি ভলি ধরতে গিয়ে ঝামেলায় পড়েন মার্টিনেজ। তবে বল তার পেছনে পায়ে বাধা পেলে হাফ ছেড়ে বাঁচে আর্জেন্টিনা শিবির।

যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির শট লক্ষ্যের ধারে কাছেও ছিল না। উরুগুয়েও পারেনি তেমন কোনো সুযোগ তৈরি করতে। বিশ্বকাপের পথে আরেক ধাপ এগোনোর পাশাপাশি অপরাজিত পথচলাও ধরে রাখল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নেরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ২৬ ম্যাচে অপরাজিত আছে স্কালোনির দল, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে।

২০২২ কাতার বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আর্জেন্টিনার এটি অষ্টম জয়। চার ড্রয়ে ১২ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্ট কম নিয়ে ৩ নম্বরে আছে ১৩ ম্যাচ খেলা ইকুয়েডর। সমান ম্যাচ খেলে যথাক্রমে পরের তিনটি স্থানে আছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে। তাদের সবার পয়েন্ট ১৬।

পরের রাউন্ডে বাংলাদেশ সময় আগামী বুধবার ভোরে দেশের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হবে মেসিরা।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *