শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলে ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

সকাল সোয়া ১১টায় সামাজিক বিজ্ঞান ভবনের দু’টি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে ৭টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বেশ কয়েকজন উপাচার্য আমার সঙ্গে যোগাযোগ করেছেন, তাদের পরীক্ষা সুষ্ঠুভাবে সুন্দর ব্যবস্থাপনার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। কোথাও কোনও অনাকাঙ্ক্ষিত তথ্য আমাদের কাছে নেই। আজকের ইউনিটটি সবচেয়ে বড় ইউনিটভিত্তিক পরীক্ষা। ১ লক্ষ ১৫ হাজারের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। তবে আসন সংখ্যা মাত্র সাড়ে পনের শ।”

প্রথম বর্ষের রেজাল্ট ও ক্লাস শুরু হওয়ার প্রশ্নে তিনি বলেন, “মহামারি পরবর্তী পরিস্থিতি বিবেচনায় ভর্তি কার্যক্রম অতি দ্রুত শেষ করা হবে। লস রিকভারি প্লানের দিকনির্দেশনা অনুযায়ী আমরা সব কিছু শেষ করবো। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় যেহেতু গুণগত মানের দিকে সর্বোচ্চ নিয়মনীতি মেনে চলে, তাই অতি অল্প সময়ে ভর্তি কার্যক্রম শেষ করা সম্ভব না। এছাড়াও লিখিত পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। সেই দিকটিও বিবেচনায় নিতে হচ্ছে আমাদের। তবে আমরা পূর্ববর্তী বছরের তুলনায় এবছর দ্রুততম সময়ে ভর্তি কার্যক্রম শেষ করে প্রথম বর্ষের ক্লাস শুরু করবো।”

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) ড. মোহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর ড. একেএম গোলাম রব্বানী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্নয়ক ড. সাদেকা হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *