বুধবার ১৯, জানুয়ারী ২০২২
EN

তিন বছর পর জেল থেকে মুক্তি পেলেন সৌদি রাজকুমারী

সৌদি রাজকুমারী বাসমাহ বিনতে সৌদ ও তার মেয়েকে তিন বছর পর জেল থেকে মুক্তি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তাদেরকে প্রায় তিন বছর ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদে আটক করে রাখা হয়েছিল।

সৌদি রাজকুমারী বাসমাহ বিনতে সৌদ ও তার মেয়েকে তিন বছর পর জেল থেকে মুক্তি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তাদেরকে প্রায় তিন বছর ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদে আটক করে রাখা হয়েছিল। এ সময় তাদের বিরুদ্ধে কোনো অপরাধে জড়িত থাকার অভিযোগও ছিল না। শনিবার একটি মানবাধিকার সংগঠন এমন তথ্য দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট আই।

শনিবার মানবাধিকারের জন্য আলকাসত নামের এক সংগঠন তাদের টুইটার অ্যাকাউন্টে বলেছে, সৌদি রাজকুমারী বাসমাহ ও তার মেয়ে সুহাদ মুক্তি পেয়েছে।

সংগঠনটি আরো জানিয়েছে, সৌদি রাজকুমারী বাসমাহকে ২০১৯ সালের মার্চ মাসে আটক করা হয়। ওই বছরের এপ্রিল মাস থেকে তিনি তার পরিবারেরর সাথে আর কোনো যোগাযোগ রাখতে পারেননি। কারাগারে বন্দী থাকার সময় তাকে চিকিৎসার কোনো সুযোগ দেয়া হয়নি। এ কারণে তার প্রাণহানির সম্ভব্নাও ছিল। তার শরীরে রোগ থাকার পরেও সৌদি কর্তৃপক্ষ তা গোপন করেছে। রাজকুমারী বাসমাহ ও তার মেয়ে সুহাদকে এমন স্থানে আটকে রাখা হয়েছিল যে তাদের কোনো খবর পাওয়া যাচ্ছিল না। মূলত তাদের গুম করে রাখা হয়েছিল। এছাড়া কারাগারে বন্দী থাকার সময় তাদের ওপর কোনো অভিযোগও আরোপ করেনি কর্তৃপক্ষ।

রাজকুমারী বাসমাহ হলেন সৌদি রাজ পরিবারের সদস্য। তিনি দীর্ঘ দিন ধরে নারী অধিকার নিয়ে কাজ করেছেন। এছাড়া তিনি চান সৌদি আরবে সাংবিধানিক রাজতন্ত্র চালু হোক। সৌদি আরবে নারী অধিকার ও সাংবিধানিক রাজতন্ত্রের বিষয়ে তিনিই প্রথম ধারণা দিয়েছেন। এ সব কারণে তাকে ২০১৯ সাল থেকে আটক করে রাখা হয়েছিল। সূত্র : মিডল ইস্ট আই।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *