সোমবার ১৫, অগাস্ট ২০২২
EN

ত্বকের যত্নে আলুর ব্যবহার

শীতকালে ত্বকের রূক্ষতা স্বাভাবিক। আর এই ত্বকের যত্নে আমরা কতকিছুই না ব্যবহার করে থাকি। আলু দিয়েও নিতে পারেন ত্বকের যত্ন। আলুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পাশাপাশি ভিটামিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরও বিভিন্ন উপাদান। ত্বকের যত্নে তাই আলু অনন্য। এটি যেমন ত্বক উজ্জ্বল করতে পারে ঝটপট, তেমনি ত্বকের বলিরেখা দূর করতেও এর জুড়ি নেই।

শীতকালে ত্বকের রূক্ষতা স্বাভাবিক। আর এই ত্বকের যত্নে আমরা কতকিছুই না ব্যবহার করে থাকি। আলু দিয়েও নিতে পারেন ত্বকের যত্ন।

আলুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পাশাপাশি ভিটামিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরও বিভিন্ন উপাদান। ত্বকের যত্নে তাই আলু অনন্য।

এটি যেমন ত্বক উজ্জ্বল করতে পারে ঝটপট, তেমনি ত্বকের বলিরেখা দূর করতেও এর জুড়ি নেই। জেনে নিন ত্বকের যত্নে আলু কীভাবে ব্যবহার করবেন।

৩ টেবিল চামচ আলুর রসের সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে।

সমপরিমাণ আলুর রস ও লেবুর রস মিশিয়ে ত্বকে ৫ মিনিট লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহারে ত্বক থাকবে মোলায়েম।

পরিমাণ মতো আলুর রস মিশিয়ে নিন মুলতানি মাটির সঙ্গে। সপ্তাহে দুইদিন এই ফেসপ্যাক ত্বকে ব্যবহার করুন। বলিরেখা দূর হবে ত্বকের।

সমপরিমাণ আলু ও টমেটো চটকে ১ টেবিল চামচ মধু মেশান। এটি ত্বকের ভেতর থেকে ময়লা দূর করতে সাহায্য করবে।

১ চা চামচ চালের আটার সঙ্গে সমপরিমাণ আলুর রস ও লেবুর রস মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান।

হলুদ গুঁড়ার সঙ্গে আলুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ত্বকের কালচে দাগ দূর হবে।

অর্ধেকটি আলুর রসের সঙ্গে একটি ডিমের সাদা অংশ মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান ও মসৃণ।
তথ্য: স্টাইল ক্রেজ

এমএম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *