সোমবার ১৫, অগাস্ট ২০২২
EN

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী আসছেন আজ

একদিনের সংক্ষিপ্ত সফরে আজ শনিবার (৮ জানুয়ারি) বাংলাদেশে আসছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু।

একদিনের সংক্ষিপ্ত সফরে আজ শনিবার (৮ জানুয়ারি) বাংলাদেশে আসছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফরে ঢাকা ও আঙ্কারার মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী একটি প্রতিনিধি দল নিয়ে শনিবার ভোরে বিশেষ বিমানে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

ঢাকায় পৌঁছানোর পর তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। কক্সবাজার থেকে ফেরার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সন্ধ্যায় দ্বিপাক্ষিক বৈঠক করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ কর্মকর্তা জানান, দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর দুই দেশের পুলিশ বাহিনীর মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী এ সফর। সফরে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে।

জানা যায়, তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সফরসঙ্গী নিয়ে ভোরে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করার পর বিমান যোগে চলে যাবেন কক্সবাজার বিমানবন্দরে। সেখানে তাকে স্বাগত জানাবেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

সেখানে থেকে প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন সুলেমান। ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি উখিয়ার ৯নং রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত তুর্কি ফিল্ড হাসপাতাল পরিদর্শন করবেন।  

সফরসূচি অনুযায়ী, ঢাকায় ফিরে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী বিকেলে ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে রাজধানীর একটি হোটেলে বৈঠক করবেন। বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা কার্যক্রম ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হবে।

এরপর সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠক শেষে ঢাকা ও আঙ্কারার মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

রাতেই ঢাকা ত্যাগ করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *