শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

দূর্গাপূজায় ভারতীয় সীমান্তে আমদানি-রফতানি বন্ধ ৪ দিন

আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দূর্গাপূজা উপলক্ষে ৪ দিন বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে।

আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দূর্গাপূজা উপলক্ষে ৪ দিন বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে।

ভারতের পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেনাপোল দেশের বৃহত্তম স্থলবন্দর। বেনাপোল থেকে কলকাতার দূরত্ব ৮৪ কিলোমিটার।

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি পণ্য বাংলাদেশে আসতে সময় কম লাগায় স্থল পথে আমদানিকারকরা এ বন্দর দিয়ে বেশিরভাগ পণ্য আমদানি করে থাকেন।

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে গার্মেন্টস শিল্পের কাচামাল, ওষুধের কাচামাল, ক্যামিক্যাল, মোটরপার্টসসহ কয়েক শ’ রকমের পণ্য আমদানি হয়ে থাকে।
বাংলাদেশ থেকেও জুট ও জুটজাত পণ্য, গার্মেন্টস সামগ্রী, সয়াবিন জাতীয় পণ্য ও ভুসি এ বন্দর দিয়ে ভারতে রফতানি হয়ে থাকে।

৪ দিন আমদানি বন্ধ থাকলে গার্মেন্টস শিল্পের কাচামালে কিছুটা ঘাটতি পড়বে বলে জানান ব্যবসায়ীরা।

পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী স্বাক্ষরিত পত্রে জানানো হয়েছে, আমাদের হিন্দু ধর্মীওদের সবচেয়ে বড় উৎবস শারদীয় দূর্গপূজা।

এ উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন আমাদের সরকারি ছুটি আছে। যারা আমদানি রফতানি কাজ করে থাকে তারা কেউ এ চার দিন কাজে যোগ দিবে না।

তারা নবমী ও বিজয়া দশমী শেষে কাজে যোগ দিবে। আগামী ১৬ অক্টোবর শনিবার থেকে দু’দেশের মধ্যে আবারো আমদানি-রফতানি বাণিজ্য চালু হবে।

বেনাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশন থেকে একটা পত্র পেয়েছি।

পত্রে লেখা আছে, দূর্গাপূজার সরকারি ছুটির কারণে তারা আমদানি-রফতানি বাণিজ্য চার দিন বন্ধ রাখবে। ১৬ অক্টোবর শনিবার পুনরায় আমদানি-রফতানি চালু হবে।
বেনপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে গার্মেন্টস শিল্পের কাচামাল, ওষুধের কাচামাল, ক্যামিক্যাল, মোটরপার্টসসহ কয়েক শ’ রকমের পণ্য আমদানি হয়ে থাকে।

আমাদের দেশ থেকেও জুট ও জুটজাত পণ্য, গার্মেন্টস সামগ্রী, সয়াবিন জাতীয় পণ্য ও ভুসি এ বন্দর দিয়ে ভারতে রফতানি হয়ে থাকে।

৪ দিন আমদানি বন্ধ থাকলে আমাদের গার্মেন্টস শিল্পের কাচামালে কিছুটা ঘাটতি পড়বে। তবে এ কয়েক দিন বেনাপোল কাস্টমস ও বন্দর খোলা থাকবে এবং লোড আনলোড প্রক্রিয়া স্বাভাবিক গতিতে চলবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন তরফদার জানান, ভারত থেকে একটি পত্র পেয়েছি।

পত্রে লেখা আছে শারদীয় দূর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি থাকার কারণে ভারতীয় ব্যবসায়ীরা ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আমদানি-রফতানি সংক্রান্ত কোনো কাজ করবে না।

তাই বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে চার দিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। তবে বন্দরে লোড আনলোডসহ সকল কার্যক্রম স্বাভাবিক গতিতে চলবে।

বন্ধের এ ৪ দিন বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *