মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

ধামাইল নৃত্যের তালে পর্দা উঠলো ফোক ফেস্টের

সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ায় লােকসঙ্গীতের সবচেয়ে বড় এই উৎসব।

বিশ্বের দরবারে লোক গানের আবেদন ছড়িয়ে দিতে শুরু হলো 'ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৯'। সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ায় লােকসঙ্গীতের সবচেয়ে বড় এই উৎসব।

বৃহস্প‌তিবার সন্ধ্যায় উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠলো প্রেমা ও তার দল 'ভাবনা'র নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে।

নৃত্যদল ‘ভাবনা’র নাচ পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের পর্দা ওঠে। সামিনা হোসেন প্রেমার পরিচালনায় নাচের দল ভাবনা পরিবেশন করে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য।

শুরুতেই দলটি ‘বন্ধু বিনে প্রাণ বাঁচে না’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। এরপর একে একে আরও বেশ কয়েকটি নাচের মধ্য দিয়ে নিজেদের পরিবেশনা শেষ করে ভাবনা।

এরপর মঞ্চে ওঠে লোকসঙ্গীতদল ‘শেভেনেবুরেবি’। তারা এখনও নিজেদের সঙ্গীত পরিবেশন করছেন।

এরপর উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সান কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরীও এসময় উপস্থিত থাকবেন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের শাহ আলম সরকার। সবশেষে ভারতের পাঞ্জাব থেকে আগত জনপ্রিয় সঙ্গীতশিল্পী দালের মেহেন্দি মঞ্চে উঠবেন।

আগামীকাল শুক্রবার (১৫ নভেম্বর) উৎসবের দ্বিতীয় দিনে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ম্যাজিক বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নাসরুল্লাহ ও মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা।

শনিবার (১৬ নভেম্বর) সমাপনী দিনে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের কাজল দেওয়ান ও চন্দনা মজুমদার এবং পাকিস্তানের ব্যান্ডদল ‘জুনুন’ ও রাশিয়ার ‘সাত্তুমা’।

আয়োজকরা জানান, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য দর্শকদের প্রতিদিন এন্ট্রি পাস দেখাতে হবে।

হেডফোন, চার্জার বা পাওয়ার ব্যাংক নিয়ে আর্মি প্রবেশ করা যাবে না। এছাড়া রাত ১০টার পর অনুষ্ঠানস্থলের প্রবেশদ্বার বন্ধ হয়ে যাবে।

আয়োজকরা আরও জানান, উৎসব প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের কোনো ব্যবস্থা থাকছে না। তবে অনুষ্ঠান শেষে আর্মি স্টেডিয়াম থেকে দর্শকদের জন্য পাঁচটি ভিন্ন রুটে বাসের ব্যবস্থা রাখা হয়েছে।

এএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *