শনিবার ৪, ডিসেম্বর ২০২১
EN

নতুন আইফোন ১৩’তে ভিডিও করা যাবে ‘পোরট্রেট মোড’এ

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তার নতুন মডেলের স্মার্টফোন আইফোন ১৩-এর ঘোষণা দিয়েছে, যেটিতে 'পোরট্রেট মোড'-এ ভিডিও করা যাবে, যাতে থাকবে 'ডেপথ অব ফিল্ড' ইফেক্ট। নতুন এই 'সিনেমাটিক মোড' ক্যামেরার ফ্রেমে চলে আসা কোন ব্যক্তিকে আগেভাগেই শনাক্ত করতে পারবে এবং ফোকাস পরিবর্তিত হয়ে সেই ব্যক্তির ওপর চলে যাবে।

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তার নতুন মডেলের স্মার্টফোন আইফোন ১৩-এর ঘোষণা দিয়েছে, যেটিতে 'পোরট্রেট মোড'-এ ভিডিও করা যাবে, যাতে থাকবে 'ডেপথ অব ফিল্ড' ইফেক্ট।

নতুন এই 'সিনেমাটিক মোড' ক্যামেরার ফ্রেমে চলে আসা কোন ব্যক্তিকে আগেভাগেই শনাক্ত করতে পারবে এবং ফোকাস পরিবর্তিত হয়ে সেই ব্যক্তির ওপর চলে যাবে।

অ্যাপলের প্রধান টিম কুক বলেন, এটাই একমাত্র স্মার্টফোন যেটি ভিডিও ধারণের পরও ইফেক্ট সম্পাদনা করার সুযোগ দেবে ব্যবহারকারীকে।

তবে, নতুন এই ফোনে আর যেসব ফিচার রয়েছে তার সবই প্রায় আগের আইফোন ১২ মডেলের মতোই। ফিচারগুলোতে স্রেফ কিছু আপডেট যোগ করা হয়েছে।

নতুন মডেলের ফোন উন্মোচনের অনুষ্ঠানটি এমন সময় হল যখন অ্যাপল পণ্যে নতুন এক নিরাপত্তা ত্রুটির খবর নিয়ে বেশ আলোচনা হচ্ছে।

সোমবারই অ্যাপল একটি নতুন 'সিকিউরিটি প্যাচ' অবমুক্ত করেছে যাতে এর আগে অজানা এই ত্রুটিটি সারানো যায়।

এই ত্রুটির কারণে হ্যাকাররা অতি সহজেই ব্যবহারকারীর আইমেসেজ সার্ভিসে ঢুকে পড়তে পারবে বলে আশঙ্কা।

নতুন ফিচার
নতুন আইফোনে রয়েছে অপেক্ষাকৃত দ্রুত গতির এ১৫ চিপ এবং উজ্জলতর ডিসপ্লে। পূর্ববর্তী মডেলগুলোর চাইতে এর ব্যাটারি স্থায়িত্বও আড়াই ঘণ্টা বেশি হবে।

নতুন মডেলটি পাওয়া যাবে গোলাপি, নীল, 'মিডলাইট স্টারলাইট' এবং লাল রঙে।

নতুন আইফোনে সর্বোচ্চ ৫০০ গিগাবাইট স্টোরেজের ব্যবস্থা থাকবে। এছাড়া সর্বনিম্ন স্টোরেজের পরিমাণও থাকবে ১২৮ গিগাবাইট, যা এর আগে ছিল ৬৪ গিগাবাইট।

অ্যাপল দাবি করছে নতুন আইফোনের অনেক কিছু পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা হয়েছে - যেমন অ্যাপলের ভাষ্যমতে ফোনটির অ্যান্টেনা লাইন প্লাস্টিকের পানির বোতল থেকে তৈরি করা হয়েছে।

নতুন এই আইফোন এমন সময় বাজারে আসতে যাচ্ছে যখন অনেক ব্যবহারকারী বহুদিন ধরে তাদের পুরনো ফোন আপগ্রেড করছেন না। বিনিয়োগ প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজের পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ২৫ কোটি আইফোন ব্যবহারকারী গত সাড়ে তিন বছর ধরে তাদের আইফোন আপগ্রেড করেননি।

নতুন মডেলে আইফোন ১২ এর মত ফাইভ জি সংযোগের সুযোগ রয়েছে।

আইফোন ১৩ এর পাশাপাশি অ্যাপল ১৩ মিনি, প্রো এবং প্রো ম্যাক্স নামে আইফোনের আরো তিনটি নতুন মডেলেও ঘোষণা দিয়েছে।

আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্সে তিনটি করে ক্যামেরা রয়েছে। অ্যাপল এই ক্যামেরা সিস্টেমকে বলছে 'আইফোনের সবচেয়ে উন্নত ক্যামেরা সিস্টেম।'

আইফোন ১৩ মিনির দাম যুক্তরাজ্যে ৬৭৯ পাউন্ড, টাকায় যার মূল্য দাঁড়ায় প্রায় ৮০ হাজার টাকা।

এছাড়া আইফোন ১৩ এর দাম ৭৭৯ পাউন্ড, আইফোন ১৩ প্রো এর দাম ৯৪৯ পাউন্ড এবং অপেক্ষাকৃত বড় আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম ১০৪৯ পাউন্ড। বাংলাদেশি টাকায় রূপান্তর করলে যার দাম দাঁড়ায় যথাক্রমে প্রায় ৯২ হাজার, ১ লাখ ১২ হাজার ও ১ লাখ ২৪ হাজার টাকা (প্রায়)।

অ্যাপল ওয়াচ সিরিজ ৭
আইফোনের পাশাপাশি অ্যাপলের হাতে পরার ঘড়ি অ্যাপল ওয়াচেরও নতুন মডেল বাজারে আনার ঘোষণা দিয়েছে।

২০১৮ সালের পর সিরিজ ৭ এই প্রথমবার অ্যাপল ওয়াচ নতুন করে ডিজাইন করা হয়েছে। এই ঘড়িটি আকারে আগের ঘড়ির চেয়ে অপেক্ষাকৃত বড়।

আগের চেয়ে আকারে কিছুটা বড় হওয়ায় এই ঘড়ির স্ক্রিনে আগের চেয়ে প্রায় ৫০ শতাংশ বেশি টেক্সট দেখা যায়। এছাড়া টেক্সট লেখার জন্য এটিতে একটি কিবোর্ডও রয়েছে।

এছাড়া এই প্রথমবারের মত এটি ডাস্ট রেসিস্ট্যান্স বা ধুলা প্রতিরোধক করা হয়েছে।তথ্য সূত্র-বিবিসি

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *