মঙ্গলবার ২৫, জানুয়ারী ২০২২
EN

নতুন বাজেটে স্বর্ণের দাম বৃদ্ধি

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পরদিনই বাড়ছে সোনার দাম। প্রতি ভরি সোনায় সর্বোচ্চ একহাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পরদিনই বাড়ছে সোনার দাম। প্রতি ভরি সোনায় সর্বোচ্চ একহাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

ফলে আজ শুক্রবার (১৪ জুন) থেকে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে চার হাজার ৪০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম পড়বে ৫১ হাজার ৩২১ টাকা।

বৃহস্পতিবার প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪ হাজার ১০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ছিল ৫০ হাজার ১৫৫ টাকা।

বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাজুস। আজ শুক্রবার থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি। এর আগে গত ২৯ জানুয়ারি প্রতি ভরি সোনায় সর্বোচ্চ একহাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়েছিল বাজুস।

সোনার দাম বাড়ছে আজ, প্রতি ভরি ৫১,৩২২ টাকা
দেশের বাজারে আজ শুক্রবার থেকে সোনার দাম বাড়ছে। ফলে ভালো মানের বা ২২ ক্যারেট সোনার ভরি কিনতে আজ থেকে খরচ করতে হবে ৫১ হাজার ৩২২ টাকা। আগের চেয়ে সোনার দাম ভরিতে বেড়েছে ১ হাজার ১৬৭ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় এক বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। সর্বশেষ গত জানুয়ারি মাসের শেষ দিকে প্রতি ভরি সোনার দামে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি।

জুয়েলার্স সমিতি এত দিন কেবল সোনা ও রুপার দাম নির্ধারণ করে দিত। তবে এবার প্লাটিনামের মূল্য দিয়েছে। প্রতি ভরি প্লাটিনামের মূল্য ৬৪ হাজার ১৫২ টাকা। আর প্রতি গ্রামের মূল্য ৫ হাজার ৫০০ টাকা।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে সোনার মূল্যবৃদ্ধি অব্যাহত থাকা ও স্থানীয় বিলিয়ন মার্কেটে সোনার দাম বাড়ায় দেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার থেকে সারা দেশে দামটি কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সোনা, রুপা ও প্লাটিনাম এই দামে বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি।

এএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *