সোমবার ২৭, জুন ২০২২
EN

পরীক্ষা-নিরীক্ষার পর সিদ্ধান্ত : সিইসি

দেশের রাজনৈতিক দলগুলো তাদের কারিগরি টিম পাঠিয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাই-বাছাই করতে পারবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (২৫ মে) ‘ইভিএম’-এর বিষয়ে বিস্তারিত জানতে এ সংক্রান্ত বিশেষজ্ঞ, গবেষক ও বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, ইভিএম নিয়ে প্রযুক্তিবিদরা বলেছেন ম্যানুপুলেট করার সুযোগ নেই। তবুও আমরা এই মেশিনের (ইভিএম) ব্যাপারে উনাদের বক্তব্যের পর কোনো কিছু বলতে চাচ্ছি না। এই মেশিনের বিষয়ে আরও কয়েকটি মিটিং করব। সেখানে রাজনৈতিক দলগুলোকেও ডাকা হবে।

তিনি আরও বলেন, আমার কিন্তু আস্থা রাখতে হবে ওইসব মানুষের ওপর যারা এই জিনিসগুলো বোঝেন, যারা প্রোডাক্টগুলো তৈরি করেছেন তাদের ওপর। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএমে ভোট করব, নাকি ১০০ আসনে করব, নাকি মোটেই করব না- এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এক্ষেত্রে সবার আস্থা অর্জন করাটা জরুরি।

সিইসি বলেন, ইভিএমে ভোট করার বিষয়টি শতভাগ আপেক্ষিক। এ বিষয়ে এখনও আমরা কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি। আমরা কিন্তু কারও মতামতকে উপেক্ষা করিনি। বিরোধীদল থেকে যে মতামত এসেছে আমরা তুড়ি মেরে তা উড়িয়ে দেইনি। আমরা অনেকগুলো বৈঠক করেছি। আজও বিশিষ্টজনদের সঙ্গে বসেছি। যারা প্রযুক্তিবিদ তাদের সঙ্গে বসেছি। সব বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *