শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

প্রোটিয়াদের বিপক্ষে জয়ের খোঁজে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি জয়ের খোঁজে আজ (মঙ্গলবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। আবুধাবিতে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচ। সরাসরি সম্প্রচার করবে বিটিভি,গাজী টিভি ও টি-স্পোর্টস।

টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি জয়ের খোঁজে আজ (মঙ্গলবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। আবুধাবিতে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচ। সরাসরি সম্প্রচার করবে বিটিভি,গাজী টিভি ও টি-স্পোর্টস।

বাংলাদেশ অনেক প্রত্যাশা নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে এসেছিল। কিন্তু মিশনে নেমে প্রত্যাশা আর প্রাপ্তির ফারাক টের পেলেন ক্রিকেটাররা। চলতি আসরটি একেবারেই বাজে কাটছে দলের। প্রাথমিক রাউন্ডে দুটি ম্যাচ জিতে কোন রকমে সুপার টুয়েলভ নিশ্চিত করলেও মূল পর্বে এসে টানা তিন ম্যাচ খেলে হেরেছে তিনটিতেই। হারের বৃত্তে আটকে থাকা বাংলাদেশ আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে নামবে। সেমিফাইনাল খেলতে হলে বাংলাদেশ দলকে কেবল দ.আফ্রিকা-অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলেই হবে না, অন্য দলগুলোর জয়-পরাজয়ের দিকেও তাকিয়ে থাকতে হবে। জটিল অর্থে সম্ভাবনা থাকলেও এই সমীকরণ মিলে যাওয়া একরকম অসম্ভবই।

তবে দক্ষিণ আফ্রিকা ম্যাচটি অন্য কারণেও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের জন্য মাহমুদউল্লাহদের দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততেই হবে। তাহলে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ করে নিতে পারবে তারা। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল অস্ট্রেলিয়াতে সরাসরি বিশ্বকাপে অংশ নেবে।

এই মুহূর্তে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। বাংলাদেশের সমান ২৩৪ রেটিং পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ৮ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা ২৩০ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে। ২৩৫ রেটিং পয়েন্ট নিয়ে সাতে আফগানিস্তান। দুই ম্যাচের দুটি ম্যাচ জিতলে আগামী টুর্নামেন্টে বাংলাদেশের সরাসরি খেলার ভালো সম্ভাবনা থাকবে। একটি ম্যাচ জিতলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে অন্য ম্যাচগুলির ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। ফলে সেমিফাইনাল না হোক, অন্তত সরাসরি বিশ্বকাপ খেলার যোগত্য অর্জনের জন্য হলেও বাংলাদেশের ম্যাচ জিততে হবে।

টানা হারের বৃত্তে আটকে থাকা বাংলাদেশ দলও জয়ের জন্য মরিয়া। সোমবার আইসিসি ক্রিকেট একাডেমি মাঠে নির্ভার হয়ে মুশফিক-মাহমুদউল্লাহরা অনুশীলন করেছেন। যা সর্বশেষ ম্যাচগুলোর আগে-পরে দেখা যায়নি। হয়তো এই চনমনে ভাবই বাংলাদেশ দলকে জয় পেতে উজ্জীবিত করবে।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও জয়ের প্রত্যাশার কথা নতুন করে শুনিয়ে গেছেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জিতেছে। এখন আমাদের সামনে এই রেকর্ডটা সমৃদ্ধ করার সুযোগ আছে। সামনের দুটি ম্যাচ জিতে আমরা তা করতে পারি। ভবিষ্যতের জন্য এটা অনেক বড় পদক্ষেপ হবে। আবশ্যই কাল (মঙ্গলবার) আমাদের জয়ের খাতা খুলতে হবে।’

কোচ প্রত্যাশার কথা বললেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও স্বস্তির নয়। এখন অব্দি ৬ ম্যাচ খেলে সবগুলোই হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। তবে ডমিঙ্গো পুরনো পরিসংখ্যানের দিকে নজর দিতে চান না, ‘আমরা তো সব ম্যাচই জিততে চাই। জানি যে জয়ের তাড়নাটা অনেক। সেই সঙ্গে হারলে হাতাশাটাও অনেক। আমাদের ফোকাসটা হল ওই প্রক্রিয়ায়, যে পথে এগিয়ে আমরা জয়টা পেতে পারি। আমরা সবাই জেতার চেষ্টা করছি।’

এদিকে জয়ের মিশনে নামা বাংলাদেশ শিবিরে হানা দিয়েছে ইনজুরি। হ্যামস্ট্রিংয়ের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার সাকিব আল হাসান। এছাড়া আগের ম্যাচে দলের বাইরে থাকা নুরুল হাসান সোহানকেও আজ পাওয়া যাবে না। সবমিলিয়ে তাই ১৩ জনের দল থেকে সেরা ১১ ক্রিকেটারকে বেছে নেওয়া বেশ কঠিনই টিম ম্যানেজমেন্টের জন্য।

তার পরেও সংবাদ সম্মেলনে প্রোটিয়াদের বিপক্ষে একাদশ কেমন হবে, সেটি খোলাসা করে গেছেন প্রধান কোচ। সাকিবের বদলি হিসেবে বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে যুব বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার শামীম হোসেনের। আর আগের ম্যাচে সোহানের বদলে খেলা সৌম্যও থাকবেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তবে সাকিব না থাকায় একজন বোলার কম নিয়েই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ দলকে। অর্থাৎ সাকিবের চার ওভারের দায়িত্ব নিতে হবে মাহমুদউল্লাহ, আফিফ, সৌম্য কিংবা শামীমকে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *