বুধবার ২৫, মে ২০২২
EN

শেখ মোহাম্মদ আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফার মৃত্যুর একদিন পর শনিবার সংযুক্ত আরব আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে।

উপসাগরীয় অঞ্চলের এই দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএম বলছে, আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে।

শেখ মোহাম্মদের সৎ ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বেশ কয়েক বছর ধরে নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুর পরদিন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশটির সর্বোচ্চ নীতি-নির্ধারণী কর্তৃপক্ষ সুপ্রিম কাউন্সিলের বৈঠক আহ্বান করা হয়।

ডব্লিউএএম বলছে, শনিবার সংযুক্ত আরব আমিরাতের শেখদের শাসিত সাতটি রাজ্যের শাসকরা সুপ্রিম কাউন্সিলের এক বৈঠকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করার সিদ্ধান্ত নেন।

পশ্চিমা দুনিয়ায় ‌‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয়। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের স্নাতক এই ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *