বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

ফের চীনের সাথে নৌ মহড়ায় যাচ্ছে রাশিয়া

চলতি বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূল ডারবান ও রিচার্ডস বে তে অনুষ্ঠিতব্য নৌ মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন এবং রাশিয়া।

রাষ্ট্রীয় মালিকানাধীন রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, নৌবাহিনীর ওই মহড়ায় অ্যাডমিরাল অব দি ফ্লিট অব দি সোভিয়েত ইউনিয়ন গোরশকভ অংশ নেবে।

ফ্রিগেটটিতে জিরকন ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে। ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে ৯ গুণ বেশি গতিতে ছুটতে পারে এবং এক হাজার কিলোমিটারের বেশি দূরত্বে আঘাত হানতে পারে।

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার হাইপারসনিক অস্ত্রভাণ্ডারে জিরকন হচ্ছে প্রধান হাতিয়ার।

তাস আরও জানায়, অ্যাডমিরাল গোরশকভ প্রথমে সিরিয়ার টারটাস পর্যন্ত যাবে। তারপর চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে যৌথ নৌমহড়ায় অংশগ্রহণ করবে।

১৭-২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় মহড়াটি দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূল ডারবান ও রিচার্ডস বের কাছে হবে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স।

দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীনের মধ্যকার ইতোমধ্যেই বিকশিত সম্পর্ক আরও জোরদার করার জন্যই এই মহড়ার আয়োজন করা হচ্ছে বলেও তারা জানিয়েছে।

২০১৯ সালেও মহড়া চালিয়েছিল দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীন।

প্রসঙ্গত, গোরশকভ চলতি মাসে নরওয়েজিয়ান সাগরে মহড়া চালিয়েছিল। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে আটলান্টিক মহাসাগরে পাঠিয়েছিলেন পাশ্চাত্যকে এই বার্তা দিতে যে ইউক্রেন যুদ্ধে রাশিয়া নতি স্বীকার করবে না।

গোরশকভ ও জিরকনের কোনো তুলনা পৃথিবীতে নেই বলে এর আগে জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা।

এন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *