শুক্রবার ৩, ফেব্রুয়ারি ২০২৩
EN

ফের লং মার্চ শুরুর ঘোষণা দিলেন আহত ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আবারও রাজধানী ইসলাবাদের উদ্দেশ্য লং মার্চ শুরু করতে যাচ্ছেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

তিনি বলেন, মঙ্গলবার (৮ নভেম্বর) থেকে এই যাত্রা শুরু হবে। এর আগে তার ওপর হামলাকে কেন্দ্র করে লং মার্চের কার্যক্রম স্থগিত করা হয়।

রোববার (৬ নভেম্বর) লাহরের পর্বাঞ্চলের একটি হাসপাতাল থেকে এ বিষয়ে কথা বলতে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে আসেন ইমরান খান। ওই হামলায় তার পায়ে দুইটি গুলি লাগে।

সাবেক প্রধানমন্ত্রী বলেন, ওয়াজিরাবাদ থেকেই মঙ্গলবার লং মার্চ শুরু হবে। এর আগে সেখানেই ইমরান খানের ওপর হামলা করা হয়। এতে তিনিসহ আরও ১১ জন গুলিবিদ্ধ হন।

ইমরান খান জানিয়েছেন, লং মার্চ শুরু হলেও এখনই তিনি যোগ দেবেন না। তবে এটি যখন রাওয়ালপিন্ডিতে পৌঁছাবে তখন তিনি যোগ দেবেন।

এদিকে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ হামলার ব্যাপারে যে পদক্ষেপ নিয়েছে তাকে স্বাগত জানিয়েছেন ইমরান।

আগাম নির্বাচনের দাবিতে লং মার্চ চলাকালে ইমরান খানের ওপর হামলার ঘটনা তদন্তে প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালকে ফুল কোর্ট কমিশন গঠনের অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

শনিবার (৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। এসময় তিনি আরও বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে রাজনীতি ছেড়ে দেবেন।

এর আগে ৩ নভেম্বর ওয়াজিরাবাদ শহরে সমাবেশ চলাকালে গুলিবিদ্ধ হন ইমরান। সমাবেশ চলাকালে স্থানীয় সময় সন্ধ্যার দিকে ইমরান খানকে লক্ষ্য করে একে-৪৭ অ্যাসল্ট রাইফেল থেকে গুলি চালায় এক হামলাকারী। আরেক হামলাকারী ইমরানের দিকে পিস্তল তাগ গুলি চালিয়েছিল।

পিস্তল দিয়ে যে হামলাকারী হামলার প্রস্তুতি নিয়েছিল, তাকে হামলার সময়েই পাকড়াও করেন বছর তিরিশের এক যুবক। তিনি ঠিক সময়ে তৎপর না হলে নিহতও হতে পারতেন পিটিআিই চেয়ারম্যান।

একে ৪৭ অস্ত্রধারী হামলাকারীর বন্দুক থেকে বের হওয়া ৩ থেকে ৪টি গুলি ইমরান খানের পায়ে বিদ্ধ হয়েছে। হামলার পরই তাকে চিকিৎসার জন্য লাহোরের শওকত খানম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে আশঙ্কামুক্ত রয়েছেন ইমরান খান।

প্রসঙ্গত, আগাম নির্বাচনের দাবিতে ‘হাকিকি আজাদি’ আন্দোলন শুরু করেছে ইমরান খানের দল পিটিআই। গত ২৮ অক্টোবর থেকে লাহোর থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে লংমার্চ শুরু হয়। লাখো সমর্থক নিয়ে শুরু হওয়া লংমার্চের নেতৃত্ব দিচ্ছেন ‘কাপ্তান’ ইমরান খান।

লাহোর থেকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) লংমার্চ শুরু করেছেন গত ২৮ অক্টোবর থেকে। এই লংমার্চ রাজধানী ইসলামাবাদের দিকে আগাচ্ছে।

লংমার্চ আজ সোমবার পাঞ্জাবের গুজরানওয়ালায় পৌঁছানোর কথা। চলমান এই লংমার্চে পাকিস্তানের বিভিন্ন প্রদেশের পিটিআইয়ের নেতা-কর্মীরা যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *