বুধবার ২৫, মে ২০২২
EN

বন্ধ হচ্ছে ফেসবুকের জনপ্রিয় ফিচার

সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় সাইট ফেসবুক। মেটার মালিকানাধীন সাইটটিতে ব্যবহারকারীদের জন্য যুক্ত হচ্ছে একের পর এক ফিচার। আবার অপরদিকে বন্ধ করা হচ্ছে বিভিন্ন ফিচার। এবার সেই তালিকায় যুক্ত হলো সেভারেল লোকেশন ট্র্যাকিং ফিচার।

ফেসবুক বলছে, জনপ্রিয় হলেও বর্তমানে খুব কমই ব্যবহৃত হচ্ছে এই ফিচারটি। যে কারণেই বন্ধ করে দেওয়া হচ্ছে ফিচারটি। এই সার্ভিস ছাড়াও ফেসবুক অন্য আরও কয়েকটি ফিচার বন্ধ হতে চলেছে কম ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন।

ফেসবুকের পক্ষ থেকে ব্যবহারকারীদের কাছে এবিষয়ে নোটিফিকেশন যাওয়া শুরু হয়েছে এরই মধ্যে। এসব ফিচারের জন্য আর কোনো ধরনের ডেটা ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে না। গত ৩ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে ডেটা সংগ্রহের কাজ।

তবে ফেসবুকের ব্যবহাকারীরা যে কোনো লোকেশন ডেটা দেখতে, ডাউনলোড করতে এবং ডিলিট করতে পারবেন। ফেসবুকের সেটিং এবং প্রাইভেসি মেনুর মাধ্যমে ব্যবহাকারীরা এই কাজ করতে পারবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহাকারীদের এই কাজ নিজে থেকেই করতে হবে। কারণ ১ আগস্ট থেকে সমস্ত সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।

তবে এসব ফিচার বন্ধ করা হলেও ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না। কারণ খুবই কম ব্যবহারকারী ফেসবুকের এই ফিচারগুলো ব্যবহার করতেন।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *