মঙ্গলবার ৭, ডিসেম্বর ২০২১
EN

বাম শক্তি এক থাকলে দেশ এগিয়ে যাবে: একান্ত সাক্ষাতে টিপু

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিপ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বলেছেন, স্বাধীনতার স্বপক্ষের সকল শক্তি আজ ঐক্যবদ্ধ। আওয়ামী লীগের নেতৃত্বে সকল বাম শক্তি এক থাকলে দেশ

একাত্তরের  মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিপ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বলেছেন, স্বাধীনতার স্বপক্ষের সকল শক্তি আজ ঐক্যবদ্ধ। আওয়ামী লীগের নেতৃত্বে সকল বাম শক্তি এক থাকলে দেশ এগিয়ে যেতে সময় লাগবে না। মানুষ শান্তি চায় কিন্তু বিএনপি- জামায়াত দেশকে ধ্বংসের খেলায় মেতেছে। বিএনপি-জামাতের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন আর পূরণ হবেনা। টাইমনিউজবিডির সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। টাইম নিউজের পাঠকদের জন্য সাক্ষাতকারের খানিকটা হুবহু তুলে ধরা হলো। সাক্ষাৎকারটি নিয়েছেন টাইমনিউজবিডির স্টাফ করেসপন্ডেন্ট আবুল কালাম আজাদ।

প্রথমে গোলাম আরিফ টিপু সম্পর্কে একটু ধারনা দেয়া যাক:

একনজরে টিপু:

১৯৩১ সালে ২৮ আগষ্ট চাপাইনবাবগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন গোলাম আরিফ টিপু ।  বাবার চাকুরির সুবাদে মাধ্যমিক স্তরে একাধিক স্কুল পড়াশুনার সুযোগ পান টিপু। তবে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রী পাস করেন রাজশাহী কলেজ থেকে। সবশেষ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করে আইনপেশা শুরু করেন। ১৯৫১-৫২ পূর্ব পাকিস্থান ছাত্র ইউনিয়ন আত্নপ্রকাশ করে। এই সংগঠনটির সেক্রেটারি হিসেবে  দায়িত্ব পালন করেন টিপু। একই সাথে ভাষা মতিন সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। দুই সংগঠনের দায়িত্ব ছিল মুসলিম-হিন্দু ছাত্রদের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করা। অসাম্প্রদায়িক মুলধারার রাজনীতির সাথে ঐক্যবদ্ধ হওয়া। পরে তিনি ন্যাপ-ভাসানীর সক্রিয় রাজনৈতিক নেতা ছিলেন। ছোটবেলা থেকে ব্রিটিশ বিরোধী আন্দোলন এবং হিন্দু মুসলিম দাংগার প্রভাবে মানুষ দারুনভাবে বিক্ষুদ্ধ হয়। তৎকালীন রাজনীতিকে সাধারন মানুষ ভালভাবে নেয়নি। ১৯৪৭ সালে পাকিস্তান ভাগ হলে বাঙ্গালীদের বাঙ্গালিত্ব রক্ষার আন্দোলনেও তিনি  অংশগ্রহণ করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধচলাকালীন সময়ে তিনি ৭ নাম্বার সেক্টরের অধীন মালদহ-চাপাই নবাবগঞ্জে যুদ্ধ করেন।

সাক্ষাৎকার: 

টাইমনিউজবিডি: আপনি কেমন আছেন?

গো.আ.টিপু: ৮৩বছর বয়স হয়েছে তো, তাই স্বাস্থ্যগত অনেক সমস্যা দেখা দিয়েছে। চলছে কোন রকম।

টাইমনিউজবিডি: মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলের উপজেলা নির্বাচনে বিজয়কে আপনি কিভাবে মূল্যায়ণ করেন?

গো.আ.টিপু: জামায়াত সেখানে প্রচুর টাকা বিলিয়েছে। মানুষের সরলতা গ্রহণ করেছে। স্থানীয় লোকজনের রাজনৈতিক সচেতনতার অভাব আছে। এটি সাময়িক জয় মাত্র।

টাইমনিউজবিডি: ফাঁসির দণ্ডপ্রাপ্ত কাদের মোল্লাকে যারা বিডিয়ার স্কুল বা ইসলামিক ফাউন্ডেশনে চাকুরি দিয়েছে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেবেন?

গো.আ.টিপু: অতীতে জাতি অনেক ভুল করেছে, নতুন করে আর সেটি করবে না।

টাইমনিউজবিডি: এটিএম আজহারের বয়স নিয়ে একটি বিতর্ক আছে এটাকে কিভাবে দেখেন?

গো.আ.টিপু: এগুলো ডিফেন্সের আজগুবি কথা।

টাইমনিউজবিডি: এটিএম আজহারের এলাকার মুক্তিযোদ্ধা কমাণ্ডারের মন্তব্য তার কোন অপরাধ তারা দেখে নাই এটাকে কি ভাবে দেখেন?

গো.আ.টিপু: এসব কথা সত্য নয়।

টাইমনিউজবিডি: দেশের মানুষ চায় যুদ্ধাপরাধীদের বিচার, অথচ আপনারা করছেন মানবতাবিরোধীদের বিচার, যুদ্ধাপরাধীদের বিচারের জন্য কোন পদক্ষেপ নেবেন কিনা?

গো.আ.টিপু: প্রয়োজন হলে দেখা যাবে।

টাইমনিউজবিডি: স্কাইপি কেলেংকারীর সাথে জড়িত বিচারপতির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন কিনা?

গো.আ.টিপু: যারা সংলাপ ফাঁস করেছেন তাদের বিচার হচ্ছে।

টাইমনিউজবিডি: আপনার একমাত্র ছেলে কিভাবে মারা যান?

গো.আ.টিপু: তার শুশুর বাড়ির লোকদের ষড়যন্ত্রের কারণে।

টাইমনিউজবিডি: প্রসিকিউটর তুরিন আফরোজ ও মোহাম্মদ আলীর দ্বন্দ্ব ট্রাইব্যুনালের কোন ব্যর্থতা কিনা?

গো.আ.টিপু: না, তাদেরকে সর্তক করা হয়েছে।

টাইমনিউজবিডি: সালাহ উদ্দীন কাদের (সাকা) চৌধুরীর রায়ের কপি ফাঁসের সাথে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিচ্ছেন?

গো.আ.টিপু: জড়িতদের গ্রেপ্তার ও বিচার চলছে।

টাইমনিউজবিডি: সাঈদীর মামলার রাষ্ট্রপক্ষের সাক্ষী সুখরঞ্জণবালী গণমাধ্যমে বলেছে সাঈদী কোন অপরাধ করে নাই? তার পরই তাকে অপহরণ করা হয়?

গো.আ.টিপু: আসলে এটি কোন তথ্য ভিত্তিক কথা নয়। এটি জামায়াতের একটি কৌশল মাত্র।

ঢাকা, এএ, ৫ এপ্রিল (টাইমনিউজবিডি.কম)// এসএইচ//কেবি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *