সোমবার ৬, ডিসেম্বর ২০২১
EN

বর্ধিত ভাড়ায় বাস-লঞ্চ চলাচল শুরু, যাত্রীদের ক্ষোভ

মিরপুর থেকে যাত্রাবাড়ী যাবেন মেহেদি হাসান। নতুন ভাড়ায় তাকে ১০ টাকা বেশি দিতে হচ্ছে। এ নিয়ে বাসের কন্ডাক্টর-হেলপারের সঙ্গে বাকবিতণ্ডা হয় তার। মেহেদি ক্ষোভ প্রকাশ করে জানান, জনগণ মনে হয় মানুষই নয়।

সরকার বাস ও লঞ্চ মালিকদের ভাড়া বাড়ানোর প্রস্তব মেনে নিয়েছে। তাই ধর্মঘট প্রত্যাহার করে বাস ও লঞ্চ চলাচলের ঘোষণা দিয়েছে মালিকরা।

আজ সোমবার (৮ অক্টোবর) সকাল থেকে নতুন ভাড়ায় বাস ও লঞ্চ চলাচল শুরু হয়েছে।

এদিকে ভাড়া বাড়ার কারণে ক্ষোভ প্রকাশ করছেন যাত্রীরা।

মিরপুর থেকে যাত্রাবাড়ী যাবেন মেহেদি হাসান। নতুন ভাড়ায় তাকে ১০ টাকা বেশি দিতে হচ্ছে। এ নিয়ে বাসের কন্ডাক্টর-হেলপারের সঙ্গে বাকবিতণ্ডা হয় তার। মেহেদি ক্ষোভ প্রকাশ করে জানান, জনগণ মনে হয় মানুষই নয়।

বাস মালিকদের দাবি মানা হলো, অথচ ১৬ কোটি মানুষের দাবির কোনো দাম নেই। আসলে হেলপারদের সঙ্গে কথাকাটাকাটি করেও-বা লাভ কী?

স্কুলশিক্ষার্থী তামান্না বলছেন, আগে মিরপুর এক নম্বর থেকে ধানমন্ডি ২৭ নম্বর আসতে ২০ টাকা লাগত, এখন ২৫ টাকা করে দিতে হচ্ছে। তারমধ্যে আজকে তো স্টুডেন্ট ভাড়াও নিচ্ছে না।

এদিকে সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মহানগর এবং মিনিবাসে প্রতি কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা এবং দূরপাল্লায় বেড়েছে ৩৮ পয়সা।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে একজন যাত্রীর জন্য প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৪২ পয়সার স্থলে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া যথাক্রমে ১ টাকা ৭০ পয়সার স্থলে ২ টাকা ১৫ পয়সা ও ১ টাকা ৬০ পয়সার স্থলে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে।

বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ৭ টাকার স্থলে ১০ টাকা ও ৫ টাকার স্থলে ৮ টাকা করা হয়েছে ৩৫ শতাংশ ভাড়া বেড়েছে লঞ্চে।

Launch.jpg

লঞ্চভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ২ টাকা ৩০ পয়সা ও ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

তবে বাস-লঞ্চের সমাধান মিললেও দাবি পূরণ না হওয়ায়, ধর্মঘট পালন করছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতি।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *