সোমবার ১৭, জানুয়ারী ২০২২
EN

বাংলাদেশ ও ভারতের চিন্তায় বড় কোনো পার্থক্য নেই: হর্ষবর্ধন শ্রিংলা

ঢাকায় সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিছেন, বাংলাদেশ ও ভারতের চিন্তায় বড় কোনো পার্থক্য নেই। দুই দেশের সম্পর্কের যে সোনালী অধ্যায় চলছে, সেটিকে এগিয়ে নিতে আরও কিভাবে সহযোগিতা বাড়ানো যায় সে নিয়েই আলোচনা চলছে।

ঢাকায় সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিছেন, বাংলাদেশ ও ভারতের চিন্তায় বড় কোনো পার্থক্য নেই।

দুই দেশের সম্পর্কের যে সোনালী অধ্যায় চলছে, সেটিকে এগিয়ে নিতে আরও কিভাবে সহযোগিতা বাড়ানো যায় সে নিয়েই আলোচনা চলছে।

আজ মঙ্গলবার ( ৭ ডিসেম্বর) দুপুরে ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এর সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, এটি একটি ঐতিহাসিক বিরল মুহূর্ত যেখানে দুই দেশ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পালন করছে।

ভারতের সেনা ও বাংলাদেশের মুক্তিযোদ্ধারা তাদের রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছে। তাই দুই দেশের সম্পর্ক রক্তের সম্পর্ক।

তিনি বলেন, সড়ক, রেলের পাশাপাশি নৌপথে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বাড়ানো এখন ভারতের সবচেয়ে অগ্রাধিকার।

বাংলাদেশ দশক ধরে বিশাল উন্নয়ন সাধন করেছে। প্রতি বছর প্রায় ৮ শতাংশ প্রবৃদ্ধি করছে। বাংলাদেশের এ অগ্রযাত্রায় শরিক হয়েছে ভারত।

এক প্রশ্নের জবাবে শ্রিংলা বলেন, সীমান্ত সমস্যার পাশাপাশি দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানো, আগামী সপ্তাহে ভারতীয় রাষ্ট্রপতির ঢাকা সফর এবং জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

কোভিড-১৯ সংকটেও ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি যে দেশ সফর করছেন সেটি হল বাংলাদেশ। তাই বাংলাদেশকে ভারত কেমন গুরুত্ব দেয় এ থেকে অনুধাবন করা যেতে পারে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, প্রায় ৫০ মিনিটের দ্বিপাক্ষিক বৈঠক চলমান সম্পর্কের এগিয়ে নিতে সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে সীমান্ত আরও শান্তিপূর্ণ করতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সকালে ঢাকা পৌঁছানোর পর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সচিব পর্যায়ের বৈঠকের পর দুপুরেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করবেন হর্ষবর্ধণ শ্রিংলা।

আগামীকাল বুধবার ( ৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিল্লি ফিরে যাবেন ভারতীয় পররাষ্ট্র সচিব।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *