শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

বিশ্বকাপের টিকিট পেল নেদারল্যান্ড, প্লে-অফে খেলবে তুরস্ক, ইউক্রেন

নরওয়েকে ২-০ গোলে পরাজিত করে কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে নেদারল্যান্ড। রটারডামে স্টিখেন বার্গউইন ও মেমফিস ডিপের গোলে ডাচদের জয় নিশ্চিত হয়।

নরওয়েকে ২-০ গোলে পরাজিত করে কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে নেদারল্যান্ড। রটারডামে স্টিখেন বার্গউইন ও মেমফিস ডিপের গোলে ডাচদের জয় নিশ্চিত হয়। এই জয়ে ১০ ম্যাচে ৭ জয়সহ ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপ-জি’র শীর্ষস্থান নিশ্চিত হয়েছে নেদারল্যান্ডের।

এদিকে দিনের আরেক ম্যাচে মন্টেনেগ্রোকে ২-১ গোলে পরাজিত করে তুরস্ক এই গ্রুপের দ্বিতীয় দল দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছেন।

ইনজুরিতে পড়া কোচ লুইস ফন গাল কাল ডাচদের ডাগ আউটে ছিলেন না। স্ট্যান্ডে বসে তাকে ম্যাচটি উপভোগ করতে হয়েছে। গতকাল সাইকেল চালাতে গিয়ে পড়ে গিয়ে কোমরে আঘাত পেয়েছেন ফন গাল। কাতারের টিকিট পেতে এই ম্যাচে নেদারল্যান্ডের এক পয়েন্টই যথেষ্ট ছিল। তুরস্ককে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে তারা বাছাইপর্ব শেষ করল। নরওয়েকে বিদায় করে দ্বিতীয় স্থান পেয়েছে তুরস্ক।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ম্যাচের শেষ ভাগে নেদারল্যান্ড দুই গোল দিয়েছে। ম্যাচ শেষের ৬ মিনিট আগে আরনাত ডানুমাসের ক্রস থেকে টটেনহ্যামের উইঙ্গার বার্গউইন ডেডলক ভাঙ্গেন। বার্গউইনের এসিস্টে বার্সেলোনার ডিপে ইনজুরি টাইমে ব্যবধান দ্বিগুণ করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। এই জয়ের ফলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারা ডাচরা আবারো বিশ মঞ্চে ফিরে এলো। গত সপ্তাহে কোভিড-১৯ সংক্রমন বেড়ে যাওয়ায় ম্যাচটি দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজিত করতে বাধ্য হয় ডাচ ফুটবল ফেডারেশন।

ম্যাচ শেষে অরেঞ্জ অধিনায়ক ভার্জিল ফন ডাইক বলেছেন, ‘অবশ্যই আমাদের এখনো বেশ কিছু জায়গায় উন্নতির প্রয়োজন আছে। কিন্তু দিনশেষে ফলাফলটাই গুরুত্বপূর্ণ। আমরা কাতারে যাচ্ছি এটাই মূল কথা। কোচকে দূর থেকে ম্যাচটি উপভোগ করতে হয়েছে, বিষয়টা বেশ হতাশার। একইসাথে আজকের ম্যাচে দর্শকও ছিল না। আমরা স্টেডিয়ামের ভিতরে নিজেরাই জয়ের আনন্দ উদযাপন করেছি। বিশ্বকাপের খেলার অপেক্ষা যেন আর শেষ হচ্ছে না।’

এদিকে পোডগোরিকাতে মন্টেনেগ্রো ফরোয়ার্ড ফাতোস বাকিরাজ ম্যাচ শুরুর চার মিনিটের মধ্যে স্বাগতিকদের এগিয়ে দিয়েছিলেন। শুরুতেই গোল হজম করে তুরস্কের সামনে দ্বিতীয় স্থান হারানোর শঙ্কা দেখা দেয়। কিন্তু সমতায় ফিরতে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি টার্কিশদের। ২২ মিনিটে গালাতাসারের অ্যাটাকার কারেম আকটুরকগলুর দুর্দান্ত ফিনিশিংয়ে ম্যাচে ফিরে আসে তুরস্ক। ৬০ মিনিটে ফেনুর্ডের তরুণ মিডফিল্ডার ওরকুন ককচুর গোলে এগিয়ে যাবার পাশাপাশি জয়ও নিশ্চিত হয়।

গ্রুপ-ই’তে ঘরের মাঠ কার্ডিফে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামের সাথে ১-১ গোলে ড্র করে প্লে-অফ নিশ্চিত করেছে অধিনায়ক গ্যারেথ বেল বিহীন ওয়েলস। ম্যাচ শেষে ওয়েলস গোলরক্ষক কিয়েফার মুর স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘ঘরের মাঠে ড্র করাটা গুরুত্বপূর্ণ। এই ড্রয়ে আমরা পর্তুগাল, ইতালির মত দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে খেলতে যাচ্ছি।‘

ডি-গ্রুপে হেলসিঙ্কিতে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ২-০ গোলে ফিনল্যান্ডকে পরাজিত করেছে। করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পের দুই গোলে ফিনল্যান্ডের পরাজয় নিশ্চিত হয়। এই পরাজয়ে ফিনল্যান্ড ইউক্রেনের থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থান লাভ করায় প্লে-অফ থেকেও ছিটকে গেছে। ২০০৩ সালের পর এই প্রথম এমবাপ্পে ও বেনজেমা জুটি লেস ব্লুজদেও হয়ে টানা চারটি ম্যাচে গোল করার কৃতিত্ব দেখালেন।
বসনিয়া-হার্জেগোভেনিয়াকে একই ব্যবধানে পরাজিত করে এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছেন ইউক্রেন।
ইউরোপীয়ান বাছাইপর্ব থেকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা অপর দল ইংল্যান্ড, বেলজিয়াম, জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড, স্পেন ও সার্বিয়ার সাথে এবার যোগ দিল নেদারল্যান্ড।

এদিকে প্লে-অফে তুরস্ক ছাড়াও আরো খেলবে ইউরো ২০২০ বিজয়ী ইতালি, পর্তুগাল, স্কটল্যান্ড, রাশিয়া, সুইডেন, পোল্যান্ড, ওয়েলস, নর্থ মেসিডোনিয়া, ইউক্রেন, চেক প্রজাতন্ত্র ও অস্ট্রিয়া। আগামী ২৬ নভেম্বর প্লে-অফের ড্র অনুষ্ঠিত হবে। প্লে-অফ ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী বছর মার্চে। সূত্র : এএফপি।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *