সোমবার ১৭, জানুয়ারী ২০২২
EN

বিশ্ব ইজতেমা বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়ার হুমকি

মালয়েশিয়ার চিঠি শুরা বাংলাদেশের পাশাপাশি পাঠানো হয়েছে সরকার ও উলামা কাউন্সিলের কাছে।

গাজীপুরের টঙ্গীতে প্রতিবছর অনুষ্ঠিত বিশ্ব ইজতেমা বাংলাদেশ থেকে সরিয়ে মালয়েশিয়ায় নিতে চিঠি পাঠিয়ে হুমকি দিয়েছে মালয়েশিয়া তাবলিগের শূরা কর্তৃপক্ষ।

রবিবার বাংলাদেশ তাবলিগ জামাতকে লেখা এক চিঠিতে এ হুমকি দেয়া হয়। চিঠিতে উল্লেখ করা হয়, টঙ্গীতে অনুষ্ঠেয় ৫৩তম বিশ্ব ইজতেমায় মাওলানা সাদকে ইজতেমার আমির ও ফয়সালের (সিদ্ধান্ত গ্রহণকারী) পদ থেকে সরানো হলে বিশ্ব ইজতেমাও সরিয়ে নেয়া হবে মালয়েশিয়ায়।

শুরা মালয়েশিয়ার চিঠি শুরা বাংলাদেশের পাশাপাশি পাঠানো হয়েছে সরকার ও উলামা কাউন্সিলের কাছে।

মালয়েশিয়া শূরার সতর্কবার্তায় বলা হয়, যদি নিজামুদ্দিনের প্রতিনিধিদের থেকে আমির ও ফয়সাল নির্বাচনের মূল্যবোধ ও ঐতিহ্য মানতে ব্যর্থ হন ইজতেমা আয়োজকরা তবে বাংলাদেশের পরিবর্তে মালয়েশিয়ায় বিশ্ব ইজতেমা আয়োজনের প্রস্তাব আসবে।

সাদকে দায়িত্ব থেকে না সরানোর জন্য কানাডা ও ইন্দোনেশিয়া তাবলিগের শূরা কর্তৃপক্ষও বাংলাদেশ তাবলিগকে সুপারিশ করে চিঠি পাঠিয়েছে।

কানাডা শুরার পক্ষ থেকে বলা হয়, পুরো তাবলিগের ইতিহাসে দেখা যাচ্ছে, টঙ্গীসহ এ ধরনের ইজতেমার দায়িত্বভার নিজামউদ্দিন মারকাজের উত্তরসূরিদের ওপরই থাকছে, যেটা গেল কয়েক বছর ধরে মাওলানা মোহাম্মদ সাদ অত্যন্ত সুচারুভাবে পালন করে আসছেন।

নিজামউদ্দিন মারকাজের উত্তরসূরিকে দায়িত্বভার থেকে সরিয়ে দেয়া হলে আন্তর্জাতিক মুসলিম মানসে বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হতে পারে বলেও কানাডা শুরার দাবি।

উল্লেখ্য, বিশ্ব ইজতেমাকে ঘিরে এমন পরিস্থিতিতে কাকরাইলের শুরার উপদেষ্টা কমিটির যোগাযোগ ও সমন্বয়ের জিম্মাদার, গুলশান আজাদ মসজিদের খতিব মাওলানা মাহমূদুল হাসানের সভাপতিত্বে গত ৭ জানুয়ারি রাজধানীর যাত্রাবাড়ী জামিয়া মাদানিয়ায় উলামায়ে কেরাম, কাকরাইলের শুরার উপদেষ্টা, সদস্য ও ভারত সফরকারী প্রতিনিধি দলের সদস্যদের উপস্থিতিতে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা মোহাম্মাদ সাদের থাকা না-থাকার প্রসঙ্গ এলে বৈঠকে উপস্থিত ২১ জনের মধ্যে ১৩ জন মাওলানা সাদের না-আসার পক্ষে মত দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *