শুক্রবার ৩, ডিসেম্বর ২০২১
EN

ভিয়েনা আলোচনার মূল লক্ষ্য মার্কিন নিষেধাজ্ঞা দূর করা

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী এবং প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আগামী ২৯ নভেম্বর পরমাণু সমঝোতা

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী এবং প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আগামী ২৯ নভেম্বর পরমাণু সমঝোতা ইস্যুতে যে আলোচনা হতে যাচ্ছে তার প্রধান অগ্রাধিকার থাকবে তেহরানের ওপর থেকে কার্যকরভাবে মার্কিন নিষেধাজ্ঞার দূর করা।

গতকাল সোমবার রাশিয়ার অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এবং চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী মা ঝাওঝুর সাথে ভিডিও কনফারেন্সে এই মন্তব্য করেন আলী বাকেরি কানি।

ফ্রান্স, জার্মানি, ব্রিটেন ও স্পেনের কর্মকর্তাদের সাথে আসন্ন ভিয়েনা বৈঠক নিয়ে সিরিজ আলোচনার কথা উল্লেখ করে ইরানের রাজনৈতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী বাকেরি কানি বলেন, আসন্ন আলোচনায় মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করে নেয়া জরুরি এবং ইরানের পক্ষ থেকে এ বিষয়টিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হবে।

তিনি বলেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে আলোচনা সফল হওয়ার একমাত্র পথ যার ফলে ইরান ঐতিহাসিক চুক্তি থেকে অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে লাভবান হতে পারবে।

সম্প্রতি তিনি ফ্রান্স ও জার্মানি, ব্রিটেন ও স্পেন সফর করেছেন। এ সফরের অংশ হিসেবে তিনি স্পেনের রাজধানী মাদ্রিদে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক উপ প্রধান এনরিক মোরার সাথে বৈঠক করেন যিনি ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি হিসেবে ভিয়েনা আলোচনায় সভাপতিত্ব করে আসছেন।

ইউরোপ সফর সম্পর্কে বাকেরি কানি, সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেয়া পোস্টে বলেছেন, ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরভাবে সরিয়ে নেয়ার বিষয় নিয়েই তিনি এই সফরে ইউরোপের কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন। সূত্র : পার্সটুডে।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *